২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৮:১৩:১০ পূর্বাহ্ন


বিশ্বের ক্ষুদ্রতম বিমানযাত্রা! মাত্র ৭৬ সেকেন্ড পৌঁছনো যায় গন্তব্যে
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৬-০৮-২০২২
বিশ্বের ক্ষুদ্রতম বিমানযাত্রা! মাত্র ৭৬ সেকেন্ড পৌঁছনো যায় গন্তব্যে ফাইল ফটো


দীর্ঘ পথ দ্রুত পার করতে বিমানযাত্রার বিকল্প নেই। শুধু দেশের নয় বিশ্বের এক প্রান্ত থেকে অপর প্রান্ত সহজে পৌঁছনো যায় বিমানের মাধ্যমে। কিন্তু সম্প্রতি এক ট্রাভেল ব্লগার ইউটিউবে একটি ভিডিয়ো আপলোড করেছেন। সেই ভিডিয়োয় তিনি বিশ্বের ক্ষুদ্রতম বিমানযাত্রার বিষয়টি তুলে ধরেছেন।

সেই বিমানযাত্রার মেয়াদ মাত্র ১ মিনিট ১৬ সেকেন্ড। দেড় মিনিটের কম সময়েই গন্তব্যে পৌঁছে যায় বিমান। যদিও এর জন্য খরচ করতে হয় ১৭ ইউরো। স্বল্প যাত্রার উড়ান নিয়ে রীতিমতো বিস্মিত নেটিজেনরা। জানেন বিশ্বের কোথায় রয়েছে এই স্বল্প যাত্রার উড়ান পরিষেবা?

নোয়েল ফিলিপস নামের এক ট্রাভেল ব্লগার স্বল্প দৈর্ঘ্যের বিমানযাত্রার বিষয়টি সামনে এনেছেন। স্কটল্যান্ডের এক দ্বীপ থেকে অন্য দ্বীপের মধ্যে চালু রয়েছে এই পরিষেবা। স্কটল্যান্ডের অর্কনে দ্বীপপুঞ্জের মধ্যে রয়েছে চলে এই উড়ান। পাপা ওয়েস্ট্রে থেকে ওয়েস্ট্রের দ্বীপের মধ্যে এই উড়ান চলে। পাপা ওয়েস্ট্রে থেকে ওয়েস্টরে হয়ে কির্কওয়াল যায় বিমানটি। দিনে ২ বার এই পথে যাতায়াত করে বিমান। সাধারণত নিত্যযাত্রী এবং পর্যটকরা এই বিমানে যাতায়াত করে।

নৌকায় যাতাতায় করলে ওই পথ যেতে সময় লাগে ২০ মিনিট। বিমানে মাত্র এক মিনিটেই সেই পথ যাওয়া যায়। এই ভিডিয়ো আপলোড করার পর থেকে ইতিমধ্যেই তা দেখা হয়েছে ২০ লক্ষ বারেরও বেশি। নেটিজেনরাও এই স্বল্প দৈর্ঘ্যের যাত্রাপথের ব্যাপারে জানতে পেরে উচ্ছ্বসিত।