২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৭:৩৫:৩৬ অপরাহ্ন


১৩৯৬ কোটি টাকা মানিলন্ডারিংয়ের মাস্টারমাইন্ড গ্রেফতার
অনলাইন ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ১৪-০৮-২০২২
১৩৯৬ কোটি টাকা মানিলন্ডারিংয়ের মাস্টারমাইন্ড গ্রেফতার ১৩৯৬ কোটি টাকা মানিলন্ডারিংয়ের মাস্টারমাইন্ড গ্রেফতার


১ হাজার ৩৯৬ কোটি ১৪ লাখ টাকা মানিলন্ডারিংয়ের মাস্টারমাইন্ড মো. শহীদুল আলমকে  গ্রেফতার করেছে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর (সিআইআইডি)। রোববার (১৪ আগস্ট) সিআইআইডি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, গত ১৩ আগস্ট ২৯টি মানিলন্ডারিং মামলার এজাহারভুক্ত আসামি মো. শহীদুল আলম বিদেশ (ইতালি) যাওয়ার প্রাক্কালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ইমিগ্রেশন পুলিশ এবং পল্টন মডেল থানা পুলিশের সহযোগিতায় সিআইআইডির তদন্তকারী কর্মকর্তার নেতৃত্বে আটক করা হয়েছে।

আসামি অন্যদের সঙ্গে যোগসাজশে ভুয়া নাম, ঠিকানা ও দলিলাদির মাধ্যমে ট্রেড লাইসেন্স, আয়কর সনদ (টিআইএন), ভ্যাট রেজিস্ট্রেশন (বিআইএন), আমদানি রেজিস্ট্রেশন সনদ (আইআরসি), ব্যাংক হিসাব ও এলসি খুলে মেশিনারি ঘোষণায় উচ্চ শুল্কের মদ, সিগারেট, এলইডি টিভি, গুঁড়া দুধ, ফটোকপিয়ার মেশিন ইত্যাদি পণ্য অবৈধভাবে আমদানির মাধ্যমে বিপুল পরিমাণ শুল্ক ফাঁকি দিয়েছেন এবং বিপুল অংকের অর্থ পাচার করেছেন।

উল্লেখ্য যে, আসামি মো. শহীদুল আলম ও তার সহযোগীরা, মেসার্স এগ্রোবিডি অ্যান্ড জেপি, হেনান আনহুই এগ্রো এলসি, হেব্রা ব্রাঙ্কো এবং চায়না বিডিএল নামীয় ৪টি অস্তিত্বহীন প্রতিষ্ঠান খুলে সেগুলোর নামে মিথ্যা ঘোষণায় উল্লেখিত পণ্য আমদানি করে শুল্ক ফাঁকি দিয়ে মোট ১ হাজার ৩৯৬ কোটি ১৪ লাখ টাকা মানিলন্ডারিং করেছেন।

পরে তাকে পল্টন মডেল থানার মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।