২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৪:৫৩:১২ পূর্বাহ্ন


বিশ্বজুড়ে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৩-০৮-২০২২
বিশ্বজুড়ে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে বিশ্বজুড়ে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে


বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেড়েছে। শনিবার সকালে ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৭২৪ জন। এ নিয়ে বিশ্বে করোনায় মোট মৃত্যু হয়েছে ৬৪ লাখ ৫১ হাজার ৫০০ জনের।

একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৭ লাখ ৩৪ হাজার ৬৭৭ জনের। মহামারির শুরু থেকে এ পর্যন্ত শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৫৯ কোটি ৩৮ লাখ ৮৮ হাজার ৫৭৭ জনে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে গত একদিনে করোনায় আক্রান্ত মারা গেছেন ৩৩৫ জন। এ সময়ে নতুন করে সংক্রমিত হয়েছেন ৮৫ হাজার ১১৬ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ৪৬ লাখ ৪৩ হাজার ৬৩২ জন এবং মারা গেছেন ১০ লাখ ৬২ হাজার ১৫১ জন।

এদিকে দৈনিক সংক্রমণে শীর্ষে রয়েছে জাপান। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা শনাক্ত হয়েছে দুই লাখ ২৪ হাজার ৯২৯ জনের এবং মারা গেছেন ২১৪ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত এক কোটি ৫০ লাখ ৮৬ হাজার ৩০৪ জন এবং মারা গেছেন ৩৪ হাজার ৫৩৭ জন।

এদিকে, ব্রাজিলকে টপকে মোট শনাক্তের তালিকায় তৃতীয় অবস্থানে উঠে আসা ফ্রান্সে ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ২২ হাজার ৬৩৮ জন এবং মারা গেছেন ৭৪ জন। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৪১ লাখ ৯১ হাজার ৯১৯ জন সংক্রমিত এবং মারা গেছেন এক লাখ ৫৩ হাজার ৬৪ জন।

সংক্রমণের তালিকায় চতুর্থ অবস্থানে থাকা ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৯২ জন। এ সময়ে দেশটিতে নতুন করে সংক্রমিত হয়েছেন ২৩ হাজার ৫৫২ জন। এ নিয়ে দেশটিতে করোনায় মোট মারা গেছেন ৬ লাখ ৮১ হাজার ৩১৭ জন। এছাড়া মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪১ লাখ ৪৮ হাজার ১৩১ জন।

মোট সংক্রমণে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ৩৪৫ জন। তবে গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যুর কোনো তথ্য পাওয়া যায়নি। এ নিয়ে ভারতে মোট করোনা রোগী শনাক্ত হলো চার কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৯০২ জন। এদের মধ্যে মারা গেছেন ৫ লাখ ২৬ হাজার ৯২৮ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এদিকে ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।