২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ১০:২৬:৩৭ অপরাহ্ন


এশিয়া কাপে অনিশ্চিত সাকিব!
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১১-০৮-২০২২
এশিয়া কাপে অনিশ্চিত সাকিব! সাকিব আল হাসান। ফাইল ফটো


মাহমুদউল্লাহ রিয়াদ টি-টোয়েন্টি দলের নেতৃত্ব হারানোর পরই শোনা যাচ্ছিল, আসন্ন এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের কান্ডারি হতে পারেন সাকিব আল হাসান। বাংলাদেশ ক্রিকেট বোর্ড সরাসরি কিছু না বললেও তাদের তরফেও এমন ইঙ্গিত মিলছিল। তবে সব পরিকল্পনা ভেস্তে দিয়েছে বেটউইনার নিউজের সঙ্গে সাকিবের চুক্তি। এখন এমনও গুঞ্জন রয়েছে, এশিয়া কাপে সাকিবকে বাদ দিয়েই দল ঘোষণার পথে হাঁটতে পারে বিসিবি!

আগামী ২৭ আগস্ট থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হতে যাওয়া এশিয়া কাপের জন্য বাংলাদেশের স্কোয়াড ঘোষণার বর্ধিত সময়ের শেষ দিন আজ (বৃহস্পতিবার)। কিন্তু যতটুকু আভাস পাওয়া যাচ্ছে, হয়তো আজ দল ঘোষণা না-ও হতে পারে। লাগতে পারে আরও কয়েক দিন। জানা যাচ্ছে, সাকিবের ব্যাপারে সিদ্ধান্ত ঝুলে থাকায় থমকে আছে এশিয়া কাপের জন্য দল ঘোষণাও।

জিম্বাবুয়ে সিরিজে ব্যর্থতা কিংবা এশিয়া কাপের স্কোয়াড সব ছাপিয়ে আলোচনায় এখন সাকিব আল হাসান। বেটউইনার নিউজের সঙ্গে চুক্তি করেই বিপাকে পড়েছেন তিনি। গণমাধ্যমের বরাতে জানা গেছে, নিজের সিদ্ধান্তে এখনো অটল সাকিব। অন্যদিকে, কঠোর অবস্থানে বিসিবিও। জানা গেছে, এরই মধ্যে বিসিবির তরফে সাকিবকে জানিয়ে দেয়া হয়েছে, বেটউইনারের সঙ্গে চুক্তি বাতিল না করলে এশিয়া কাপে খেলা হবে না তার।  

এর আগেও অনেক প্রতিষ্ঠানের শুভেচ্ছাদূত হয়েছেন সাকিব। তবে এখন বিতর্কটা হচ্ছে মূলত অন্য কারণে। কারণ বেটউইনার নিউজ হচ্ছে বেটউইনার ডট কমের অঙ্গপ্রতিষ্ঠান, যা অনলাইনে জুয়া খেলার একটি প্ল্যাটফর্ম হিসেবে পরিচিত। সাকিবের চুক্তিটি একটি স্পোর্টস নিউজ পোর্টালের হলেও এর সম্পৃক্ততা রয়েছে স্পোর্টস বেটিং কম্পানি বেটউইনারের সঙ্গে। এখানেই বিসিবির আপত্তি। বাংলাদেশের আইনে জুয়া নিষিদ্ধ। তাই এ জাতীয় প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ততা আছে, এমন কিছুর সঙ্গে চুক্তিবদ্ধ হওয়াকে নীতিবিরুদ্ধ মনে করছে বিসিবি।

শোনা যাচ্ছে, সাকিবের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার জন্যই এখনো ঘোষণা করা হচ্ছে না এশিয়া কাপের স্কোয়াড।  আজ (বৃহস্পতিবার) বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে নীতিনির্ধারক কয়েকজন বোর্ড পরিচালকের গুরুত্বপূর্ণ সভা হওয়ার কথা রয়েছে। যেখানে সাকিবের ব্যাপারে আলোচনা হতে পারে। এ ছাড়া দিন দুয়েকের মধ্যে দেশে ফেরার কথা রয়েছে মিস্টার সেভেন্টিফাইভের। তার সঙ্গে সরাসরি কথা বলতে চায় বোর্ড।

এশিয়া কাপের স্কোয়াড ঘোষণার পাশাপাশি নির্বাচন করা হবে নতুন অধিনায়কও। সেটিই এখন বড় মাথাব্যথা বিসিবির জন্য। কারণ, ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ব্যর্থতার পর মাহমুদউল্লাহ নেতৃত্ব হারানোর পর নতুন অধিনায়ক হিসেবে সাকিবের নামই শোনা যাচ্ছিল। যদিও টাইগার অলরাউন্ডার জিম্বাবুয়ে সফরে ছুটিতে থাকায় টি-টোয়েন্টির নেতৃত্ব তুলে দেয়া হয় উইকেটকিপার ব্যাটার নুরুল হাসান সোহানকে। এদিকে, ইনজুরিতে অন্তত চার সপ্তাহের জন্য মাঠের বাইরে চলে গেছেন সোহান।

বিসিবি সূত্রে ইঙ্গিত মিলছিল, এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে অন্তত দুই বছরের জন্য সংক্ষিপ্ত ফরম্যাটের নেতৃত্ব দেয়া হতে পারে সাকিবকে। যেটা গত ৪ আগস্ট বোর্ড মিটিংয়ের পরই ঘোষণা করার কথা ছিল। কিন্তু বেটউইনারের সঙ্গে সাকিবের চুক্তি সব ভেস্তে দিয়েছে। তার ব্যাপারে কী সিদ্ধান্ত নেয়া হবে, তা নিয়ে সন্দিহান খোদ বোর্ডও।