১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৫:৫৪:৩৭ পূর্বাহ্ন


কঙ্গোতে সন্ত্রাসী হামলায় নিহত ২০
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৮-০৮-২০২২
কঙ্গোতে সন্ত্রাসী হামলায় নিহত ২০ ফাইল ফটো


মধ্য-আফ্রিকার দেশ কঙ্গোতে একটি সন্ত্রাসী গোষ্ঠীর হামলায় অন্তত ২০ জন নিহত হয়েছেন। এ ছাড়া সশস্ত্র ওই গোষ্ঠীটি বিভিন্ন বাড়িঘরে আগুন ধরিয়ে দেয়। দেশটির সামরিক বাহিনী এবং স্থানীয় মানবাধিকার সংস্থাগুলোর বরাতে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্স জানায়, পূর্ব কঙ্গোর দুটি গ্রামে হামলা চালিয়ে অন্তত ২০ জনকে হত্যা করে সন্ত্রাসী গোষ্ঠী অ্যালাইড ডেমোক্রেটিক ফোর্সেস (এডিএফ)-এর ‘যোদ্ধারা’। 

স্থানীয় মানবাধিকার সংস্থা কনভেনশন ফর দ্য রেসপেক্ট অব হিউম্যান রাইটসের (সিআরডিএইচ) সমন্বয়কারী ক্রিস্টোফ মুনিয়ান্ডারু জানান, শুক্রবার (০৫ আগস্ট) গভীর রাতে এবং শনিবার (০৬ আগস্ট) সকালে এডিএফ যোদ্ধারা ইতুরি প্রদেশের কান্দোই ও বান্দিবোলি গ্রামের বাসিন্দাদের হত্যা এবং তাদের বাড়িঘর পুড়িয়ে দিয়েছে।

স্থানীয় সেনাবাহিনীর মুখপাত্র জুলেস এনগোঙ্গো সন্ত্রাসীদের হামলায় হতাহতের বিষয়টি নিশ্চিত করেছেন। হামলাকারীদের ধরতে সেনা অভিযান চলছে বলেও জানান তিনি।   

এডিএফ হলো উগান্ডার একটি মিলিশিয়া গোষ্ঠী, যারা নব্বইয়ের দশকে পূর্ব কঙ্গোতে চলে যায়। ওই অঞ্চলে সহিংসতার পরিসংখ্যান প্রকাশ করে আসা স্থানীয় সংস্থা কিভু সিকিউরিটি ট্র্যাকারের তথ্য অনুযায়ী, গত বছর এই গোষ্ঠীটি ১ হাজার ৫০ জনকে হত্যা করেছে।   

অস্থিতিশীল এ দেশটিতে ১২০টিরও বেশি সশস্ত্র গোষ্ঠী সংঘাতে লিপ্ত রয়েছে। ফলে প্রায়ই বেসামরকি নাগরিক হত্যার ঘটনা ঘটে। সংঘাতের কারণে উদ্বাস্তু হয় লাখ লাখ মানুষ।