২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১০:০৮:১৪ পূর্বাহ্ন


সকালে ঢাকায় আসছেন উজবেকিস্তানের উপপ্রধানমন্ত্রী
অনলাইন ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ২৯-০৭-২০২২
সকালে ঢাকায় আসছেন উজবেকিস্তানের উপপ্রধানমন্ত্রী সকালে ঢাকায় আসছেন উজবেকিস্তানের উপপ্রধানমন্ত্রী


বাংলাদেশে দুই দিনের সফরে আসছেন উজবেকিস্তানের উপপ্রধানমন্ত্রী জামসেদ খোদজায়েভ। শুক্রবার (২৯ জুলাই) সকালে ৩৯ সদস্যের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল নিয়ে তার ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, সফরে দুদেশের মধ্যে সরাসরি বিমান চলাচল, দ্বৈতকর পরিহার, কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি চুক্তি, এলসি জটিলতা নিরসনে বাংলাদেশ ব্যাংক ও উজবেক কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে চুক্তি সম্পাদনের বিষয়ে উভয়পক্ষ আলোচনা করে পরবর্তীতে সমঝোতা স্মারক সইয়ের বিষয়টি চূড়ান্ত করবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, উজবেক উপপ্রধানমন্ত্রী প্রতিনিধিদল নিয়ে শুক্রবার সকাল সাড়ে ৯টার আগে ঢাকায় এসে পৌঁছানোর কথা রয়েছে। সফরের শুরুতে রাজধানীর একটি হোটেলে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে বৈঠক করবেন। এরপর একই হোটেলে ইন্টার গভমেন্টাল কমিশন মিটিং অন ট্রেড অ্যান্ড ইকোনোমিক কো-অপারেশনে অংশ নেবেন। দুপুর ১২টার দিকে প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে এবং দুপুর ৩টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে পৃথক বৈঠকে মিলিত হবেন। একই দিন বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে উজবেক উপপ্রধানমন্ত্রীর।

উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম জানান, শুক্রবার উজবেক উপপ্রধানমন্ত্রীর নেতৃত্বে ৩৯ সদস্যের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল বাংলাদেশ সফর করবেন। উজবেকিস্তানের দিক থেকে এটি খুব বড় একটা সফর। উজবেক উপপ্রধানমন্ত্রীর এ সফর বেশ গুরুত্বপূর্ণ। তার এ সফরে দুদেশের স্বার্থসংশ্লিষ্ট অনেক বিষয় নিয়ে আলোচনা হবে।

সমঝোতা স্মারকের বিষয়ে জানতে চাইলে রাষ্ট্রদূত বলেছিলেন, দুদেশের মধ্যে সরাসরি বিমান চলাচল, দ্বৈত কর পরিহার, কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি চুক্তি, এলসি জটিলতা এবং বাংলাদেশ ব্যাংক ও উজবেক কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে চুক্তি সম্পাদনের বিষয়ে উভয়পক্ষ আলোচনা করে পরবর্তীতে সমঝোতা স্মারক বা এমওইউ সই করার বিষয়টি চূড়ান্ত করবে।

দূতাবাসের তথ্য বলছে, উজবেক প্রতিনিধিদলে দেশটির পরিবহনমন্ত্রী (সিভিল অ্যাভিয়েশন), পররাষ্ট্র উপমন্ত্রী, কৃষি উপমন্ত্রী, বৈদেশিক বাণিজ্যবিষয়ক উপমন্ত্রী, টেক্সটাইল অ্যান্ড গার্মেন্টস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান (উপমন্ত্রী পদমর্যাদা), লেদার অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান এবং ফার্মাসিউটিক্যালস এজেন্সির পরিচালকসহ বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তারা থাকছেন।

শনিবার (৩০ জুলাই) তাসখন্দে ফিরে যাওয়ার কথা রয়েছে উজবেক উপপ্রধানমন্ত্রীর।