১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০১:১২:৩৫ অপরাহ্ন


দুই সাপের লড়াইকে অনেকেই বলেন যৌন মিলন, এটা সঠিক না!
এক্সক্লুসিভ:
  • আপডেট করা হয়েছে : ২৮-০৭-২০২২
দুই সাপের লড়াইকে অনেকেই বলেন যৌন মিলন, এটা সঠিক না! দুই সাপের লড়াইকে অনেকেই বলেন যৌন মিলন, এটা সঠিক না!


বর্ষার মৌসুমে বিভিন্ন জায়গায় দুই সাপের লড়াই দেখা যায়। দুই সাপের এই লড়াইকে অনেকেই বলে থাকেন যৌন মিলন। এমনকি এই ঘটনাকে কেন্দ্র করে অনেক ধারণা রয়েছে। কেউ কেউ এই ধরনের দুই সাপের লড়াই দেখা মানে তা ভাগ্যবান বলে মনে করেন। আবার গ্রামাঞ্চলে কোনও কোনও জায়গায় দেখা যায় এইরকম ঘটনা।এই ঘটনা দেখতে পেলেই অনেকেই নতুন কাপড় নিয়ে এসে ঢাকা দেওয়ার চেষ্টা করেন। তাদের বিশ্বাস, সেই কাপড় সঙ্গে রাখলে যে কোনও কাজে সহজেই সফলতা আসে।

সম্প্রতি এমনই একটি বিরল দৃশ্য দেখা যায় বীরভূমের খয়রাশোল ব্লকের অন্তর্গত কৃষ্ণপুর গ্রামে। ওই গ্রামে এমন দৃশ্য দেখে সাধারণ মানুষ সেখানে ভিড় জমান এবং তাদের মধ্যে কেউ কেউ বলতে থাকেন একটি সাপ দাঁড়াশ এবং অন্যটি খরিস (কোবরা)। তবে পরবর্তীতে দেখা যায় দুটি সাপই দাঁড়াশ। এই বিষয়টি নিয়ে সাধারণ মানুষের একাংশের মধ্যে যে ধারণা রয়েছে সেটি কুসংস্কার বলেই জানিয়েছেন শিক্ষক তথা জাতীয় বন্য জীব অপরাধ নিয়ন্ত্রণ ব্যুরোর সদস্য দীনবন্ধু বিশ্বাস।

তার কথায় , এই ধরনের সাপের লড়াই অধিকাংশ সময় দেখা যায় দুটি দাঁড়াশ সাপের মধ্যে। কখনও কখনও এই সাপের সংখ্যা থাকে দুয়ের বেশি। দুই বা দুইয়ের বেশি পুরুষ সাপ এইভাবে লড়াইয়ে লিপ্ত হয় মূলত এলাকা অথবা সঙ্গী দখলের জন্য। এই লড়াই কয়েক ঘন্টা থেকে সপ্তাহখানেকও চলতে পারে। লড়াই শেষে যে সাপ হেরে যায় সে এলাকা ছেড়ে চলে যায়।

তিনি আরও জানান, এই ঘটনাকে কেন্দ্র করে অনেকের মধ্যে যে সাপেদের মধ্যে যৌন মিলনের মত ধারণা রয়েছে তা সম্পূর্ণ ভুল। এমন লড়াই কিং কোবরা সাপের মধ্যেও দেখা যায়।