১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১০:৪৭:২১ পূর্বাহ্ন


‘ব্রিটেনের প্রধানমন্ত্রী হলে আন্তর্জাতিক জোট গড়ে চিনকে জব্দ করব; ঋষি সুনক
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৬-০৭-২০২২
‘ব্রিটেনের প্রধানমন্ত্রী হলে আন্তর্জাতিক জোট গড়ে চিনকে জব্দ করব; ঋষি সুনক ‘ব্রিটেনের প্রধানমন্ত্রী হলে আন্তর্জাতিক জোট গড়ে চিনকে জব্দ করব; ঋষি সুনক


চ্যান্সেলর হিসাবে চিনের প্রতি তিনি নরম মনোভাব দেখাতেন। বারবারই বিরোধীরা এই অভিযোগ তুলতেন ঋষি সুনকের বিরুদ্ধে। প্রধানমন্ত্রীর পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করতে নেমে সেই বদনামই ঘোচালেন অক্সফোর্ড প্রাক্তনী ঋষি সুনক। চিনের বিরুদ্ধে সুর চড়িয়ে ঋষি বলেছেন, ব্রিটেনের মসনদে বসলে আগে চিনের বিরুদ্ধেই কঠোর নীতি নেবেন তিনি। সুনকের মত, এশিয়ার এই ‘সুপার পাওয়ার’ তাঁর দেশের জন্য চরম ক্ষতিকর।

যুক্তরাজ্যের শীর্ষ ইন্টারনেটভিত্তিক সমীক্ষাকারী সংস্থা হল ইউগভ। কনজারভেটিভ পার্টির রাজনীতিকদের মতামত নিয়ে তাঁদের দাবি, দলের ৬২ শতাংশ সমর্থন পড়েছে লিজের পক্ষে। ৩৮ শতাংশ ঋষি সুনকের পক্ষে। সেদিক থেকে ২৪ পয়েন্টে এগিয়ে গিয়েছেন লিজ ট্রাস। কিন্তু ফাইনালের লড়াই হাড্ডাহাড্ডি। যে কোনও মুহূর্তে ভোল পাল্টে যেতে পারে। সেক্ষেত্রে সুনকের প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা এখনও ষোলোআনা।

সুনক বলেছেন,  “এই শতাব্দীতে ব্রিটেন এবং বিশ্বের নিরাপত্তা ও সমৃদ্ধির জন্য সবচেয়ে বড় হুমকি হল চিন এবং চিনা কমিউনিস্ট পার্টি। চিনা সাইবার হুমকির মোকাবিলা করতে করার জন্য পরস্পরের সঙ্গে মিলে একটি নতুন আন্তর্জাতিক জোট তৈরি করব। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ভারত পর্যন্ত বিভিন্ন দেশকে নিশানা করেছে চিন। সারা বিশ্বের দেশগুলিকে নিয়ে একটি শক্তিশালী জোট তৈরি করার ব্যাপারে আমি আত্মবিশ্বাসী।”

ব্রিটেনের বিশ্ববিদ্যালয়গুলি থেকে চিনের কমিউনিস্ট পার্টিকে বিতাড়িত করার অঙ্গীকারও করেছেন তিনি। সুনকের বক্তব্য, চিনের গোয়েন্দা-তৎপরতা মোকাবিলায় ব্রিটেনের অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থাকে কাজে লাগানো হবে। সাইবার জগতে চিনের হুমকি মোকাবিলায় আন্তর্জাতিক সহযোগিতা গড়ে তোলার চেষ্টাও করবেন বলে জানান ঋষি।