২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০১:১৩:৩৭ অপরাহ্ন


জার্মানিতে বিপাকে সাধারণ মানুষ
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৩-০৭-২০২২
জার্মানিতে বিপাকে সাধারণ মানুষ ফাইল ফটো


জার্মানিতে দাম বাড়ার পাশাপাশি জ্বালানি সংকটে বিপাকে সাধারণ মানুষ। সংকট মোকাবিলার প্রত্যয় জানিয়েছেন দেশটির চ্যান্সেলর ওলাফ শলজ। দেশটির গ্যাস বিতরণ সংস্থা ইউনিপারের কঠিন সময়ে ভর্তুকি দেয়ার আশ্বাসও দেন তিনি।

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ফল ইতোমধ্যে ভোগ করতে শুরু করেছে জার্মানিসহ ইউরোপের বিভিন্ন দেশ। রাশিয়া থেকে তেল, গ্যাস ও কয়লাসহ খাদ্যশস্যের আমদানি বন্ধ হওয়ায় দ্রব্যমূল্যের ক্রমাগত ঊর্ধ্বগতিতে দিশেহারা জার্মানির সাধারণ মানুষ। সংকটকালে শিল্পকারখানাসহ বসতবাড়িতে ব্যবহৃত গ্যাসের মূল্য বৃদ্ধি নিয়ে দুশ্চিন্তা না করতে নাগরিকদের আশ্বস্ত করেছেন চ্যান্সেলর ওলাফ শলজ। খবর রয়টার্স।

তিনি বলেন, ‘জ্বালানিসংকট নিয়ে আমরা কঠিন সময় পার করছি। তবে দৃঢ়ভাবে বলতে চাই, শুধু জ্বালানি নয়, সব সংকটে আমরা দেশের জনগণের সঙ্গে আছি। জনগণ ও শিল্পপ্রতিষ্ঠানের বিভিন্ন সমস্যা সমাধানের চেষ্টা করব। এ মুহূর্তে আমাদের সবার ঐক্যই আমাদের শক্তি।’

এ সময় জার্মানিতে গ্যাস ও অন্যান্য জ্বালানি শক্তি বিপণন ও বিতরণ প্রতিষ্ঠান ইউনিপারের দুর্দশার কথা তুলে ধরে শলজ বলেন, প্রতিষ্ঠানটিকে বাঁচিয়ে রাখতে কমপক্ষে ৩০ শতাংশ শেয়ার কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ঘোষণা করা হয়েছে আড়াই হাজার কোটির টাকার প্যাকেজ।

তিনি আরও বলেন, ‘ইউনিপারের এখন দুঃসময় যাচ্ছে। শুধু শিল্পকারখানা নয়, বাসাবাড়িতে দিনের পর দিন গ্যাস সরবরাহ নিশ্চিত করে গেছে সংস্থাটি। এমনকি রাশিয়া থেকে সরবরাহ ঠিক রাখতেও নিরবচ্ছিন্ন কাজ করে গেছে প্রতিষ্ঠানটি। তাই আমরা ফিনল্যান্ড সরকারের সঙ্গে মিলে ইউনিপারকে বাঁচাতে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি।’

এদিকে আগামী সেপ্টেম্বর থেকে জার্মানিতে প্রতি ইউনিট বা ঘনমিটারে গ্যাসের দাম ২ সেন্ট করে বেশি দিতে হবে। এতে আরও দুর্ভোগে পড়বেন নিম্ন আয়ের মানুষ। দেশটির চার সদস্যের প্রতিটি পরিবারকে গুনতে হবে বাড়তি দুই থেকে তিনশ ইউরো।

রাজশাহীর সময়/এএইচ