২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৩:৫৩:১৪ পূর্বাহ্ন


যুদ্ধ দীর্ঘায়িত করার আভাস জেলেনস্কির
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৩-০৭-২০২২
যুদ্ধ দীর্ঘায়িত করার আভাস জেলেনস্কির ফাইল ফটো


ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, দখল হওয়া ভূখণ্ড ফিরে পাওয়ার আগে রাশিয়ার সঙ্গে কোনো অস্ত্রবিরতি চুক্তিতে গেলে তা কেবল যুদ্ধকে আরও প্রলম্বিত করবে। শুক্রবার (২২ জুলাই) ওয়াল স্ট্রিট জার্নালকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এমন দাবি করেছেন।

তিনি হুঁশিয়ারি করে দিয়ে বলেন, এখন একটি অস্ত্রবিরতিতে গেলে ইউক্রেনের ভূখণ্ড রাশিয়ার দখলেই থেকে যাবে। তাতে সংঘাতকে আরও সম্প্রসারিত করতে মস্কোকে উৎসাহিত করবে। অস্ত্রবিরতির সুযোগ নিয়ে রাশিয়া নিজের ক্ষত ঘুচিয়ে নতুন দফায় যুদ্ধের জন্য ফের অস্ত্রসজ্জিত হবে।

এ সময়ে যুক্তরাষ্ট্রের সরবরাহ করা হাই মবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমস (হিমরাস) নিয়েও কথা বলেন জেলেনস্কি। তিনি বলেন, যুদ্ধের মোড় ঘুরিয়ে দিতে হিমরাস খুব বেশি ভূমিকা রাখতে পারছে না।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, রুশ ফেডারেশনের সঙ্গে সংঘাত স্থগিত করে দেয়ার অর্থ হচ্ছে যে রুশ বাহিনীকে বিশ্রামের সুযোগ করে দেয়া। ইউক্রেনের সবাই মনে করেন, আগে দখল হওয়া ভূখণ্ড মুক্ত করতে হবে। তারপর কী করতে হবে কিংবা আগামী শতকগুলো আমরা কীভাবে কাটিয়ে দেব; তা নিয়ে আলোচনায় বসতে পারি।

জেলেনস্কির মতে, ইউক্রেনের এখন সবচেয়ে বড় প্রয়োজন আকাশপ্রতিরক্ষা ব্যবস্থা। এতে রাশিয়ার দীর্ঘ-পাল্লার ক্ষেপণাস্ত্র প্রতিরোধ করা সম্ভব হবে। এতে যুদ্ধের সম্মুখসারি থেকে শান্তিপূর্ণ শহরগুলো রক্ষা করা যাবে।

খাদ্যশস্য রফতানিতে কৃষ্ণসাগরের বন্দরগুলো খুলে দিতে রাশিয়ার সঙ্গে হওয়া নতুন চুক্তি নিয়ে তিনি জানান, মস্কোকে কূটনৈতিক ছাড় দেয়ায় বাজার কিছুটা স্থিতিশীল হবে। কিন্তু এই সাময়িক স্বস্তি ভবিষ্যতে বুমেরাং হয়ে ফিরে আসতে পারে।

শুক্রবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও জাতিসংঘের মহাসচিব অ্যান্থনিও গুতেরেসের মধ্যস্থতায় ইস্তাম্বুলে একটি খাদ্যচুক্তি করেছে রুশ-ইউক্রেন। মূলত বিশ্বজুড়ে ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধির লাগাম ধরতেই এই চুক্তি করা হয়েছে।

যদিও গেল ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের পর রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা দেশগুলো। রাশিয়ার অর্থনীতিকে আটকে দিতে এমন কোনো উপায় নেই, যা হাতছাড়া করেছে তারা।

রাজশাহীর সময়/এ