০৫ অক্টোবর ২০২২, বুধবার, ০৬:০০:৪১ পূর্বাহ্ন


ডিম পাহাড়ে ছোঁয়া যায় সাদা মেঘ
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২১-০৭-২০২২
ডিম পাহাড়ে ছোঁয়া যায় সাদা মেঘ ফাইল ফটো


আলীকদমের ডিম পাহাড় পর্যটকদের কাছে আকর্ষণীয় স্হান। বান্দরবানের অপরূপ প্রকৃতির মধ্যে নির্মিত দেশের সবচেয়ে উঁচু আলীকদম থানচি সড়ক। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৩ হাজার ফুট উঁচু আলীকদমের প্রাকৃতিক সৌন্দর্যের কারণে ভ্রমণ পিপাসুদের মধ্যে আকর্ষণীয় হয়ে উঠছে। সব প্রকৃতির মধ্যে আরেক বিস্ময় সড়কটির ২২ কিলোমিটার পয়েন্টে অবস্হিত ডিম পাহাড়। 

তবে ৩৩ কিলোমিটার দীর্ঘ এই সড়ক পথ জুড়েই প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি। অন্যদিকে ডিম পাহাড় এলাকায় দাঁড়িয়ে ছোঁয়া যায় আকাশের সাদা মেঘ। রকমারি ফুল-ফলে আচ্ছাদিত সবুজ গাছগাছালিতে ঠাসা এই সড়কপথ। পিচঢালা আঁকাবাঁকা পথে যেতে যেতে এসব দৃশ্য দেখে ভ্রমণপিপাসুরা দৃশ্যত স্তব্ধ হয়ে যান। পুরো সড়কপথের সঙ্গে যোগ হয়েছে সবুজপাহাড় আর ক্ষুদ্র নৃগোষ্ঠীর ছোট ছোট পাড়া। গ্রামগুলোতে মানুষের জীবনধারা ও পথচলা বৈচিত্র্যময়। তবে যাওয়ার ক্ষেত্রে নিরাপত্তা একটি ইস্যু।

উপজেলা প্রশাসন এবং পুলিশ বিভাগের কর্মকর্তারা জানান, উপজেলা অভ্যন্তরীণ সড়কের পাশে পৃথক স্হানে স্হাপিত নিরাপত্তা চৌকিসমূহে যাতায়াতকারী পর্যটকসহ যাত্রী বহনকারী যানবাহনগুলোর চালক এবং যাত্রীদের জরুরি মোবাইল নাম্বারসহ ডাটা লিপিবদ্ধ করা হয়। যাতে করে যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়ানো যায়। পর্যটকরা সমস্যায় না পড়েন তার জন্য গাইডের ব্যবস্হাও রয়েছে। এই ব্যাপারে জানতে চাইলে উপজেলা চেয়ারম্যান আবুল কালাম বলেন, ডিম পাহাড় এখন পর্যটকদের কাছে আকর্ষণীয় স্হান হয়ে উঠেছে। 

প্রতিদিন অসংখ্য পর্যটক আলীকদমে আসছে। উঁচু নিচু সড়ক হওয়ায় সাবধানে চলাচলের পরামর্শ দেন তিনি। কক্সবাজার জেলা চকরিয়া উপজেলা সদর থেকে আলীকদম-থানচি সড়কপথে উপজেলার টপহিল মিরিন্জা পর্যটনকেন্দ্র এবং আলীকদম উপজেলা সড়কের কাছে পর্যটনকেন্দ্র আলী সুড়ঙ্গ দেখার সুযোগ পাবেন। এখন পর্যটকদের ভ্রমণ মৌসুম হওয়াই প্রতিদিনই বিশেষ করে শুক্রবার-শনিবারসহ সরকারি বন্ধের দিন বিপুল পর্যটকের সমাগম ঘটছে আলীকদমে।

রাজশাহীর সময়/এম