০৭ ডিসেম্বর ২০২২, বুধবার, ১২:১৬:১৪ অপরাহ্ন


দুর্নীতি আর অনিয়মে ধুঁকছে বাংলাদেশ বিমান
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২১-০৭-২০২২
দুর্নীতি আর অনিয়মে ধুঁকছে বাংলাদেশ বিমান ফাইল ফটো


বাংলাদেশ বিমানের ক্যাডেট পাইলট নিয়োগে দুর্নীতির অভিযোগে সংস্থাটির সাবেক দুই ব্যবস্থাপনা পরিচালকসহ ৪ জনের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদক জানায়, রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের দুর্নীতি বন্ধে বদ্ধপরিকর তারা।

এদিকে চার্জশিটের ভিত্তিতে প্রতিবেদন প্রচার করায় এক সাংবাদিকের বিরুদ্ধে মামলা এবং সেই মামলায় অভিযোগপত্র দেয়ার বিষয়টি নজরে আনা হয় দুদকের। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন দুদক সচিব মাহবুব হোসেন।

দুর্নীতি আর অনিয়মে ধুঁকছে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাংলাদেশ বিমান। নানা অব্যবস্থাপনা তদন্তে এরই মধ্যে বিমানের প্রধান কার্যালয়ে হানা দিয়েছে দুদক, চলছে অনুসন্ধানও।

ক্যাডেট পাইলট নিয়োগে অনিয়মের বিষয়ে তিন বছর তদন্ত শেষে বুধবার (২০ জুলাই) একটি মামলার অভিযোগপত্র অনুমোদন দেয় দুদক। চার্জশিটে অভিযুক্ত করা হয়েছে বিমানের সাবেক ব্যবস্থাপনা পরিচালক আবুল মুনীম মোসাদ্দিক আহমেদ, সাবেক ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক ক্যাপ্টেন ফারহাত হাসান জামিল, সাবেক পরিচালক পার্থ কুমার পণ্ডিত ও ব্যবস্থাপক ফখরুল হোসেন চৌধুরীকে। তাদের অপরাধ-ক্যাডেট পাইলট নিয়োগের নিয়ম না মেনে শতকরা ৫০ নম্বর রেখে বিশেষ প্রার্থীদের অবৈধ সুবিধা দেয়া হয়েছে।

দুদক কর্মকর্তা মাহবুব হোসেন বলেন, যারা নিয়োগ পেয়েছেন সে বিষয়টি মামলার নথিপত্র দেখে আদালতের নির্দেশ না আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। বিমান একটি রাষ্ট্রীয় সংস্থা সেক্ষেত্রে দুদকের নজরদারি অবশ্যই থাকবে।

দুদকের অভিযোগপত্রের তথ্য-উপাত্তের আলোকে সংবাদ প্রচার করায় সময় সংবাদের এক প্রতিবেদকের বিরুদ্ধে মামলা, নোয়াখালী জেলা আদালতের নাজির আলমগীর হোসেনের মামলা এবং সেই মামলায় প্রতিবেদকের বিরুদ্ধে চার্জশিট দেয়ার বিষয়টিও নজরে আনা হয় দুদকের। সচিব বলেন, এ বিষয়ে ব্যবস্থা নেবেন তারা।

দুদক কর্মকর্তা বলেন, আদালত ও যথাযথ কর্তৃপক্ষ রয়েছেন তারা ব্যবস্থা নেবেন। দুদকের যদি কিছু করার থাকে তাহলে অবশ্যই করবে।

আলমগীরের দম্পত্তির দুর্নীতি নিয়ে গত বছরের ২৩ ফেব্রুয়ারি একটি প্রতিবেদন প্রচার করে সময় সংবাদ। সূত্র: সময় টিভি

রাজশাহীর সময়/এ