১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৯:১৬:০১ অপরাহ্ন


জ্বালানি খরচ কমাতে গুগল ম্যাপে বিশেষ ফিচার
সাদাত
  • আপডেট করা হয়েছে : ১৮-০৭-২০২২
জ্বালানি খরচ কমাতে গুগল ম্যাপে বিশেষ ফিচার ফাইল ফটো


বিশ্বের জনপ্রিয় টেক জায়ান্ট গুগলের অন্যতম জনপ্রিয় সাইট গুগল ম্যাপ। গুগলের ম্যাপের সাহায্যে এখন যে কোনো স্থানে সহজেই যাতায়াত করতে পারবেন।

অবস্থান, দূরত্ব ও সেখানে পৌঁছাতে কোন পরিবহনে কত সময় লাগবে এমনকি সেখানে যাওয়ার কতগুলো রাস্তা আছে সবই জানান দেয় গুগল ম্যাপ।

এবার গাড়ির জ্বালানি কমাতে সাহায্য করবে গুগল ম্যাপ। সম্প্রতি যে আপডেট লঞ্চ করা হয়েছে অর্থাৎ গুগল ম্যাপ ১১.৩৯ এই ভার্সনের মাধ্য়মে জ্বালানি কমানোর সুবিধা পাওয়া যাবে। এরই মধ্যে এই ফিচারের বিটা ভার্সন চালু করেছে গুগল। নতুন এই ভার্সনের নাম দেওয়া হয়েছে ‘সেভ ইউ দ্য মোস্ট ফুয়েল অর এনার্জি’।

এই ফিচারটি মূলত কোন রুট দিয়ে গন্তব্যে গেলে তা আপনার গাড়ির ইঞ্জিনের জন্য ভালো এবং কম জ্বালানি খরচ হবে তা জানিয়ে দেবে। বর্তমানে গুগল ম্যাপে আছে মোট চারটি ফিচার। সেগুলো হলো গ্যাস, ডিজেল, ইলেকট্রিক এবং হাইব্রিড। এবার নতুন আরও একটি ফিচার যোগ করা হয়েছে।

গাড়ির ইঞ্জিন অনুযায়ী কোনো গন্তব্যে যাওয়ার জন্য কোন রাস্তা ব্যবহার করা দরকার তা জানিয়ে দেবে ওই ফিচার। ধরুন আপনি যে গন্তব্যে যাচ্ছেন সেখানে যাওয়ার জন্য একাধিক রুট রয়েছে। ওই রুটগুলোর মধ্যে কোন রুট নিলে আপনি খুব সহজেই গন্তব্যে পৌঁছাবেন এবং তারসঙ্গে জ্বালানি খরচও কম হবে তা জানিয়ে দেবে ওই ফিচার।

বিশেষজ্ঞরা মনে করছেন গুগল এই ফিচারটি পুরোপুরি লঞ্চ করার পর আরও কয়েকটি ফিচার যোগ করতে পারে। যেখানে ইঞ্জিন সুইচ অপশন থাকার সম্ভাবনা রয়েছে। তবে বর্তমানে এই ফিচারটি শুধু বিটা টেস্টারদের জন্য চালু রাখা হয়েছে। খুব শিগগির সব ব্যবহারকারীরা এই ফিচার ব্যবহার করার সুবিধা পাবেন।