২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৬:৫৬:১০ অপরাহ্ন


উইন্ডিজ সফরটা সবসময় মনে থাকবে তাইজুলের
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৭-০৭-২০২২
উইন্ডিজ সফরটা সবসময় মনে থাকবে তাইজুলের ফাইল ফটো


পুরো সফরে এর আগে কোনো ম্যাচ খেলেননি তাইজুল ইসলাম। কন্ডিশন স্পিনারদের সহায়ক না হলে শেষ ওয়ানডেতেও হয়তো জায়গা হতো না দলে। এমন পরিস্থিতিতেই ২৮ মাস পর ওয়ানডে খেলতে নেমে পাঁচ উইকেট পেয়েছেন তিনি। ম্যাচসেরা পুরস্কার জিতে তাইজুল বলছেন, উইন্ডিজ সফরটা সবসময় মনে থাকবে তার।

ওয়ানডেতে ক্যারিয়ারের প্রথম ফাইফারের দিনে বাংলাদেশের হয়ে স্পিনারদের মধ্যে সেরা বোলিং ফিগারের রেকর্ড গড়েছেন এই বাঁহাতি স্পিনার। এর আগে ২৯ রানে ৫ উইকেট নিয়ে যে তালিকায় ওপরে ছিল সাকিব আল হাসান ও আবদুর রাজ্জাকের নাম। ২৮ রানে ৫ উইকেট নিয়ে এখন শীর্ষে তাইজুল। আর পেসার ও স্পিনার বিবেচনায় নিলেও তার অবস্থান পাঁচ নম্বরে।

২০২০ সালের মার্চে সিলেটে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে খেলার পর গতকালকের আগে আর একাদশে সুযোগ হয়নি তাইজুলের। ক্যারিবিয়ানদের বিপক্ষে সুযোগ পেয়েই তা লুফে নিলেন।

এর আগে ৯ ওয়ানডে খেলে পেয়েছিলেন ১২ উইকেট। তবে কখনোই ৫ উইকেট পাওয়া হয়নি ৩০ বছর বয়সী এই স্পিনারের। ক্যারিবিয়ানদের বিপক্ষে তৃতীয় ম্যাচে ১০ ওভারের কোটায় ২ মেডেনসহ করেছেন ৪৪টি ডট বল। উইকেট নিয়েছেন শাই হোপ, ব্রেন্ডন কিং, নিকোলাস পুরান, রভম্যান পাওয়েল ও কেমো পলের। ওয়েস্ট ইন্ডিজকে ১৭৮ রানে আটকে দিয়ে বাংলাদেশ ম্যাচ জিতেছে ৪ উইকেটে এবং ৯ বল হাতে রেখে।

ম্যাচ শেষে তাইজুল বলেছেন, 'ওয়েস্ট ইন্ডিজে আমার টেস্ট অভিষেক, তখনো ৫ উইকেট পেয়েছিলাম। ওয়ানডেতেও এখানে এসে প্রথম ৫ উইকেট পেলাম। ওয়েস্ট ইন্ডিজে আর আসি বা না আসি, এটি সবসময় আমার মনে থাকবে।' 

২০১৪ সালে তাইজুলের টেস্ট অভিষেক হয় এই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই। অভিষেক টেস্টেই নিয়েছিলেন ৫ উইকেট। আর ওয়ানডে দীর্ঘ দুই বছরের বেশি সময় পর সুযোগ পেয়ে আবারও ৫ উইকেটের দেখা পেয়ে বেশ খুশি তাইজুল। তাই এই ওয়েস্ট ইন্ডিজকে সবসময় মনে থাকবে এ বাঁহাতি স্পিনারের।

রাজশাহীর সময়/এএইচ