২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৬:১৫:২৬ অপরাহ্ন


আরব আমিরাতে হবে এশিয়া কাপ
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৭-০৭-২০২২
আরব আমিরাতে হবে এশিয়া কাপ ফাইল ফটো


কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে দক্ষিণ এশিয়ার দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। এরই মধ্যে চলতি বছর এশিয়া কাপের আয়োজক দেশও ছিল শ্রীলঙ্কা। তবে এবার মনে হয় আর সম্ভব না দ্বীপরাষ্ট্রে এবারের আসরের এশিয়া কাপ আয়োজনের। এশিয়ান ক্রিকেট কাউন্সিল জানাচ্ছে, ২০২২ সালের এশিয়া কাপ শ্রীলঙ্কা থেকে স্থানান্তর করে সংযুক্ত আরব আমিরাতে আয়োজন করার সম্ভাবনা রয়েছে।

আগস্টের ২৬ তারিখ পর্দা ওঠবে এশিয়া কাপের। শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) এতদিন আশাবাদী ছিল এশিয়া কাপ টুর্নামেন্ট আয়োজন নিয়ে। তাদের আশার পালে হাওয়া দিচ্ছিল সম্প্রতি দেশটিতে অনুষ্ঠিত হওয়া অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ। রাজনৈতিক টালমাটাল পরিস্থিতির মধ্যেও নির্বিঘ্নে সিরিজটি ইতোমধ্যে শেষ হয়েছে।

তবে শ্রীলঙ্কার বর্তমান পরিস্থিতি আরও খারাপের দিয়ে যাওয়ায় এশিয়া কাপ সরানোর চিন্তা করছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। একটি প্রতিবেদন অনুসারে, এশিয়া কাপ ২০২২-এর আয়োজনের বিষয়ে এসিসি এবং এমিরেটস ক্রিকেট বোর্ডের (ইসিবি) মধ্যে আলোচনা হয়েছে এবং টুর্নামেন্টটি এখন সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

এসিসির এক প্রধান কর্মকর্তা ক্রিকবাজকে জানিয়েছে, 'এমন পরিস্থিতিতে শ্রীলঙ্কায় এশিয়া কাপ আয়োজন করা ঠিক নয়।' 

এশিয়া কাপের এবারের আসরটি প্রকৃতপক্ষে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ২০২০ সালে। কিন্তু কোভিড-১৯ মহামারি দেখা দিলে তা স্থগিত করা হয়। টুর্নামেন্টটিতে ভারত, শ্রীলঙ্কা, আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ এরই মধ্যে নিজেদের স্থান নিশ্চিত করেছে। অন্যদিকে সংযুক্ত আরব আমিরাত, নেপাল, ওমান ও হংকংকে নিয়ে কোয়ালিফায়ারের মাধ্যমে নিশ্চিত করা হবে বাকি দল। আগস্টের ২১ তারিখ মাঠে গড়াবে এই কোয়ালিফায়ার।

অক্টোবর-নভেম্বরে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে এই টুর্নামেন্টটিকে প্রস্তুতি গ্রহণের কাজে লাগাতে চায় ভারত-পাকিস্তান-বাংলাদেশ-শ্রীলঙ্কার মতো দলগুলো। এর আগে ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত টানা তিন আসর এশিয়া কাপের আয়োজন করেছিল বাংলাদেশ। 

২০১৮ সালে এশিয়া কাপের সবশেষ আসর বসেছিল সংযুক্ত আরব আমিরাতে। সে আসরে রোহিত শর্মার টিম ইন্ডিয়া বাংলাদেশকে হারিয়ে শিরোপা জিতেছিল।   

রাজশাহীর সময়/এএইচ