২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১২:৩৪:১৭ পূর্বাহ্ন


উপকূলে চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! উত্তাল হবে সমুদ্র
আবহাওয়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৩-০৭-২০২২
উপকূলে চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! উত্তাল হবে সমুদ্র উপকূলে চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! উত্তাল হবে সমুদ্র


বঙ্গোপসাগরে জমাট বাঁধা নিম্নচাপ চিন্তা বাড়াচ্ছে উপকূলে। যার জেরে আগামী ৫ দিন দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, উপকূলবর্তী এলাকায় নিম্নচাপের কারণে বেশ বেগেই হাওয়া বইবে। এই ক’দিন মৎস্যজীবীদের সমুদ্রে যেতেও নিষেধ করা হয়েছে।

বঙ্গোপসাগরে নিম্নচাপের চোখরাঙানিতে হতাশ মৎস্যজীবীরা। এখন ইলিশের ভরা মরসুম। এর মাঝে সমুদ্রে মাছ ধরতে যেতে না পারলে ব্যবসার অনেক ক্ষতি হবে বলেই আশঙ্কা করছেন তাঁরা।

নিম্নচাপ দানা বেঁধেছে ওড়িশা উপকূলের কাছে। তার জেরে আগামী কয়েকদিন সমুদ্র উত্তাল হতে পারে বলে খবর। তাই বুধবার থেকে শুক্রবার উত্তর বঙ্গোপসাগরে মৎস্যজীবীদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। উপকূলঘেঁষা সমুদ্রের উপর হাওয়া বইতে পারে ৪৫ থেকে ৫৫ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে।

উত্তরবঙ্গে আবার ভিন্ন ছবি। আগামী কয়েকদিনে উত্তরের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি বাড়তে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পং এবং আলিপুরদুয়ারে।

নিম্নচাপের কারণে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী ৫ দিন বৃষ্টি হবে বটে, তবে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে কলকাতাসহ দক্ষিণের জেলাগুলিতে।