২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৪:৫৫:২৫ অপরাহ্ন


জয়ের খোঁজে মাঠে নামছে বাংলাদেশ
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১০-০৭-২০২২
জয়ের খোঁজে মাঠে নামছে বাংলাদেশ ফাইল ফটো


দুই ফরম্যাটে হতাশাজনক পারফরম্যান্সের পর এবারে সফরকারীদের সামনে মিশন ওয়ানডে সিরিজের মাধ্যমে জয়ের ধারায় ফেরা।

সেই লক্ষ্য নিয়ে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে আজ রোববার (১০ জুলাই) মাঠে নামছে বাংলাদেশ। গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায়, অর্থাৎ বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়। সরাসরি দেখাবে টি স্পোর্টস।

তবে ৩ ম্যাচের এই সিরিজে অবশ্য দলের দুই অভিজ্ঞ সেনানীকে পাচ্ছেন না তামিম। গোটা সফরেই নেই মুশফিকুর রহিম। সাকিব আল হাসান বিরতি নিয়েছেন ওয়ানডে সিরিজে। ২০০৬ সালে অভিষেকের পর এবারই প্রথম একই সঙ্গে এই দুই তারকাকে ছাড়াই মাঠে নামতে হচ্ছে বাংলাদেশ দলকে।

যদিও ক্যারিবীয় অঞ্চলে বাংলাদেশ দলের পরিসংখ্যান বেশ সমৃদ্ধ। সেখানে এ পর্যন্ত ২৩টি ওয়ানডে খেলে জিতেছে ১০টি। উইন্ডিজে পাওয়া এই ১০ ওয়ানডে জয়ের অর্ধেকই বাংলাদেশ পেয়েছে স্বাগতিকদের বিপক্ষে। অন্য দলগুলোর বিপক্ষে পাওয়া পাঁচটি জয়ই ২০০৭ সালে। এর তিনটি বিশ্বকাপে ভারত, বারমুডা ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। সবশেষ ২০১৮ সালে দ্বিপাক্ষিক সিরিজটিও ২-১ ব্যবধানে জেতেছিল মাশরাফি বিন মুর্তজার দল।

সিরিজের প্রথম ওয়ানডেতে আলোচনায় ব্যাটিং অর্ডারের একটি জায়গা। তামিম আর লিটন দাস ইনিংস শুরু করবেন। তিন নম্বরে এনামুল হক আর নাজমুল হোসেন শান্তর সঙ্গে লড়াই হবে। টি-টোয়েন্টি সিরিজে এনামুল রান পেলে এই আলোচনার জন্ম হতো না। তবুও ঘরোয়া ক্রিকেটের নিয়মিত এই পারফর্মারের ওপরেই আস্থা রাখতে পারে ম্যানেজমেন্ট।

তিন পেসার মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম আর তাসকিন আহমেদের সঙ্গে স্পিন বিভাগ সামলাবেন মেহেদী হাসান মিরাজ। বিশেষায়িত বোলার এই চারজনই। সাকিব না থাকায় বাকি কাজ করতে হবে মাহমুদউল্লাহ রিয়াদ আর মোসাদ্দেক হোসেনকে।

প্রথম ওয়ানডের জন্য বাংলাদেশের সম্ভাব্য একাদশ-

তামিম ইকবাল, লিটন দাস, এনামুল হক বিজয়, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদ।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: শাই হোপ (অধিনায়ক), কাইল মায়ার্স, শামরহ ব্রুকস, কেসি কার্টি, নিকোলাস পুরান (অধিনায়ক), রভম্যান পাওয়েল, আকিল হোসেন, আলজারি জোসেফ, রোমারিও শেফার্ড, গুডাকেশ মোতি ও জেইডেন সিলস।

রাজশাহীর সময়/এ