২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৪:৩৯:৪৩ অপরাহ্ন


রাশিয়া ছাড়ায় ইতিহাস গড়ে উইম্বলডন চ্যাম্পিয়ন রিবাকিনা
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১০-০৭-২০২২
রাশিয়া ছাড়ায় ইতিহাস গড়ে উইম্বলডন চ্যাম্পিয়ন রিবাকিনা এলেনা রিবাকিনা। ফাইল ফটো


ইতিহাস গড়ে প্রথমবারের মতো গ্র্যান্ড স্লাম জিতলেন এলেনা রিবাকিনা। নারী এককের রুদ্ধশ্বাস ফাইনালে তিউনিশিয়ার ওনস জাবিরকে ৩-৬, ৬-২ ও ৬-২ সেটে হারিয়েছেন কাজাখস্তানের এই টেনিস খেলোয়াড়।

শনিবার (৯ জুলাই) সেন্টার কোর্টে শিরোপার লড়াইটা শুরুতেই বেশ জমে ওঠে। তবে র‌্যাকেটের ঝড় তুলে একপর্যায়ে আধিপত্য বিস্তার করে জাবির। প্রথম সেট ৬-৩ গেমে জিতে এগিয়ে যান তিউনিশিয়ার এই টেনিস খেলোয়াড়। যদিও পরের সেটে দারুণভাবে ঘুরে দাঁড়ায় রিবাকিনা।

ব্যাকহ্যান্ড আর ফোরহ্যান্ডের কারিশমায় দ্বিতীয় সেট ৬-২ গেমে জিতে নেন কাজাখস্তানের এলেনা। এরই ধারাবাহিকতায় পরের সেটেও দুর্দান্ত খেলা উপহার দেন রিবাকিনা। ৬-২ গেমে সেট জিতে শিরোপা জয়ের উল্লাসে মেতে ওঠেন কাজাখস্তানের এই টেনিস খেলোয়াড়।

এদিকে প্রায় এক যুগের মধ্যে ২৩ বছর বয়সী রিবাকিনার চেয়ে কম বয়সে উইম্বলডন শিরোপা জেতেনি কেউ। আর এ জয়ের মধ্য দিয়ে গ্র্যান্ড স্লাম জয়ী দেশের তালিকায় নাম উঠল কাজাখস্তানের।

প্রসঙ্গত, সম্প্রতি রাশিয়ার ইউক্রেন আক্রমণের কারণে এবারের উইম্বলডনে নিষিদ্ধ ছিলেন রুশ খেলোয়াড়রা। কিন্তু ২০১৮ সালে কাজাখস্তানের নাগরিকত্ব নেয়া রিবাকিনার খেলতে কোনো বাধা ছিল না। আর জন্মভূমি রাশিয়া ছেড়ে কাজাখস্তানের নাগরিকত্ব নিয়েছিলেন বলেই উইম্বলডন চ্যাম্পিয়ন হলেন রিবাকিনা!

রাজশাহীর সময়/এ