২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ১১:৪৮:৫৭ পূর্বাহ্ন


সাবেক নৌ সেনার ছোড়া গুলিতে মারা গেলেন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবেকে
রিয়াজ উদ্দিন:
  • আপডেট করা হয়েছে : ০৮-০৭-২০২২
সাবেক নৌ সেনার ছোড়া গুলিতে মারা গেলেন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবেকে সাবেক নৌ সেনার ছোড়া গুলিতে মারা গেলেন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবেকে


ভরা জনসভায় ভাষণ দেওয়ার সময় গুলি করা হয় জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবেকে। এ সময় বুকে গলিবিদ্ধ হয়ে রাস্তায় লুটিয়ে পড়েন তিনি। তৎক্ষনাৎ তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে শেষরক্ষা হয়নি তাঁর। মৃত্যুর সাথে কয়েক ঘন্টা পাঞ্জা লড়ে মারা যান প্রাক্তন এই প্রধানমন্ত্রী।
৬৭ বছরের শিনজো দীর্ঘদিন জাপানের প্রধানমন্ত্রী ছিলেন। ২০১২ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত জাপানের প্রধানমন্ত্রী ছিলেন তিনি।

শুক্রবার জাপানের স্থানীয় সময় সকাল সাড়ে ১১টায় পশ্চিম জাপানের নারা শহরে একটি নির্বাচনী প্রচারে বক্তব্য দিচ্ছিলেন শিনজো। তখনই দর্শকদের ভিড় থেকে তাঁকে লক্ষ্য করে গুলি ছোড়া হয়। 

সংবাদ মাধ্যম সূত্রে খবর, কেউ কেউ দাবি করেন, গুলি লাগার পরেই তিনি হৃদরোগে আক্রান্ত হন। রক্তাক্ত শিনজোকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। বেশ কয়েক ঘণ্টা তাঁকে চিকিৎসা চলে তাঁর। পুরো দেশের মানুষ তাঁর সুস্থতা কামনা করেন। কিন্তু বাঁচানো যায়নি শিনজোকে।

পুলিশ জানিয়েছে, আততায়ী টেটসুয়া ইয়ামাগামি (৪১) নামের এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। গুলি চালানোর ঘটনায় তিনি জড়িত আছে বলে সন্দেহ করা হচ্ছে। 

এনএইচকে-র প্রতিবেদন অনুসারে, সন্দেহভাজন টেটসুয়া ইয়মাগামি জিজ্ঞাসাবাদে পুলিশকে জানিয়েছে, সে আবের প্রতি অসন্তুষ্ট ছিল এবং তাঁকে হত্যা করতে চেয়েছিল। তেতসুয়া সেদেশের নৌ সেনার অবসরপ্রাপ্ত কর্মী ছিলেন।

এনএইচকে-কে এক প্রত্যক্ষদর্শীর জানিয়েছে যে, শিনজোকে গুলি করার পর আততায়ী একবারও পালানোর চেষ্টা করেনি। উল্টে দুষ্কৃতী তাঁর বন্দুকটি সবার সামনেই রেখে দেন। তখনই নিরাপত্তারক্ষীরা টেটসুয়া ধরে ফেলেন।

এদিকে, এনএইচকে-কে জাপানের হান্টারস অ্যাসোসিয়েশনের প্রধান জানিয়েছেন, শিনজোকে মারতে ব্যবহৃত অস্ত্রটি একটি স্লেফ-মডিফায়েড বন্দুক। পুলিশ আগে এই অস্ত্রটিকে শটগান বলে চিহ্নিত করেছিল।