০৭ ডিসেম্বর ২০২২, বুধবার, ০১:১৩:১৯ অপরাহ্ন


বাঁচানো গেল না জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রীকে
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ০৮-০৭-২০২২
বাঁচানো গেল না জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রীকে বাঁচানো গেল না জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রীকে


শুক্রবার সকালেই ওই নির্বাচনী জনসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়েছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী।

অবশেষে মৃত্যুর কাছে পরাজয় হলো জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের। শুক্রবার সকালে পশ্চিম জাপানের নারা শহরে নির্বাচনী সভায় গুলিবিদ্ধ হন এই ৬৭ বছরের এই রাজনীতিবিদ। কয়েক ঘণ্টা হাসপাতালে তাঁকে বাঁচানোর জন্য মরণপণ লড়াই চালিয়েছিলেন চিকিৎসকরা। তবে শেষ রক্ষা হলো না তাঁর।

জাপানের সংবাদসংস্থা এনএইচকে জানিয়েছে, শিনজো আবেকে খুনের অভিযোগে গ্রেফতার করা হয়েছে ৪১ বছরের তেতসুয়া ইয়ামাগামিকে। গ্রেফতার ব্যক্তিও নারা শহরের বাসিন্দা বলেই ধারণা পুলিশের।

জাপানি পুলিশ সূত্রে জানা গেছে, গ্ব্যরেফতার খুনি জাপানের সামুদ্রিক আত্মরক্ষা বাহিনীর একজন প্রাক্তন সদস্য। এদিন প্রাক্তন প্রধানমন্ত্রী আবেকে পিছন থেকে নিজের তৈরি বন্দুক দিয়ে গুলি করেছেন ওই ব্যক্তি।  প্রাথমিক তদন্তে এমনই ধারনা পুলিশের। তবে এখন পর্যন্ত হামলার কারণ স্পষ্ট নয়।

এদিকে, একাধিক সংবাদমাধ্যমে প্রচারিত ফুটেজেশিনজো আবেকে নারা শহরের রাস্তায় শুয়ে থাকতে দেখা গিয়েছে। বেশ কয়েকজন নিরাপত্তারক্ষী তাঁর দিকে ছুটে আসছেন। ৬৭ বছর বয়সী বিশ্বনেতাকে তখন তাঁর রক্তমাখা জামার উপরে হাত দিয়ে বুক চেপে ধরে থাকতে দেখা গেছে।

শুক্রবার সকালে প্রকাশ্য জনসভায় গুলিবিদ্ধ হন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে।

এদিন স্থানীয় সময় সকাল ১১.৩০ মিনিটে এ ঘটনা ঘটে। জাপানের স্থানীয় সংবাদমাধ্যমের রিপোর্ট জানাচ্ছে, নারা শহরে ওই সভায় বক্তৃতা করার সময়ে জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রীর উপর আচমকা হামলা হয়।

আপাতমস্তক একটি রাজনৈতিক পরিবার থেকে উঠে এসেছেন শিনজো আবে। শারীরিক অসুস্থতার কারণেই প্রধানমন্ত্রীর পদ থেকে আচমকা সরে আসার সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি।  তিনিই জাপানের সবচেয়ে দীর্ঘ সময়ের প্রধানমন্ত্রী ছিলেন।