২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৮:১৪:২৬ অপরাহ্ন


চাঁপাইনবাবগঞ্জে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও সুবিধাবঞ্চিত অতিদরিদ্র ৭৫ শিক্ষার্থীর মধ্যে বাইসাইকেল বিতরণ
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:
  • আপডেট করা হয়েছে : ২৮-০৬-২০২২
চাঁপাইনবাবগঞ্জে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও সুবিধাবঞ্চিত অতিদরিদ্র ৭৫ শিক্ষার্থীর মধ্যে বাইসাইকেল বিতরণ চাঁপাইনবাবগঞ্জে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও সুবিধাবঞ্চিত অতিদরিদ্র ৭৫ শিক্ষার্থীর মধ্যে বাইসাইকেল বিতরণ


চাঁপাইনবাবগঞ্জে ক্ষুদ্র নৃগোষ্ঠীসহ ৭৫ শিক্ষার্থীর মধ্যে বাইসাইকেল বিতরণ করা হয়েছে। সোমবার (২৭ জুন) বিকালে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) ‘আর্থসামাজিক ও মানব সক্ষমতা বৃদ্ধি কার্যক্রম’র আওতায় সাইকেলগুলো বিতরণ করে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি নামে একটি সংগঠন।

সদর উপজেলার ক্ষুদ্র নৃগোষ্ঠীসহ অনগ্রসর, সুবিধাবঞ্চিত ও অতিদরিদ্র পরিবারগুলোর শিক্ষার্থীদের বিদ্যালয়ে যাতায়াতের সুবিধার জন্য এবং শিক্ষার প্রতি আগ্রহ তৈরি, ঝরেপড়া ও বাল্যবিবাহ রোধে সাইকেলগুলো বিতরণ করা হয় বলে আয়োজক সংস্থাটি জানিয়েছে।

শিক্ষার্থীরা সদর উপজেলার গোবরাতলা ইউনিয়নের নাধাই কৃষ্ণপুর, দেলাবাড়ী ও গণসাপাড়ার বাসিন্দা। এদের মধ্যে ক্ষুদ্র নৃগোষ্ঠীর ৪১ জন শিক্ষার্থী রয়েছে।

জেলা প্রশাসনের সহযোগিতায় সাইকেল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক একান্ত সচিব বর্তমানে পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার।

চলতি বছরের ১৬ জানুয়ারি প্রয়াসের কার্যক্রম পরিদর্শনে চাঁপাইনবাবগঞ্জ এসেছিলেন ড. নমিতা হালদার।  সেই সময়  ক্ষুদ্র নৃগোষ্ঠী-অধ্যুষিত নাধাই কৃষ্ণপুর গ্রামে গিয়ে ৮-১০ কিলোমিটার পথ পাড়ি দেয়া শিক্ষার্থীরা ঝরে পড়ছে বলে জানতে পারেন তিনি।

পরে তাদের যাতায়াতের কারণে ঝরেপড়া এবং নারী শিক্ষার্থীদের বাল্যবিবাহের শিকার রোধে চেষ্টা করবেন বলে প্রতিশ্রুতি দেন। তারই অংশ হিসেবে শিক্ষার্থীদের মাঝে এই সাইকেল বিতরণ করা হয়।