১৫ অগাস্ট ২০২২, সোমবার, ০৬:৩৮:০৩ পূর্বাহ্ন


একটি গোষ্ঠীকে পিছিয়ে রেখে উন্নত রাষ্ট্র গঠন করা যায় না - খাদ্যমন্ত্রী
মোঃ জাবেদ আলী নিয়ামতপুর উপজেলা প্রতিনিধিঃ
  • আপডেট করা হয়েছে : ২১-০৬-২০২২
একটি গোষ্ঠীকে পিছিয়ে রেখে উন্নত রাষ্ট্র গঠন করা যায় না - খাদ্যমন্ত্রী একটি গোষ্ঠীকে পিছিয়ে রেখে উন্নত রাষ্ট্র গঠন করা যায় না - খাদ্যমন্ত্রী


একটি গোষ্ঠীকে পিছিয়ে রেখে বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্র হিসাবে গড়ে তোলা সম্ভব নয়। একটি রাষ্ট্রকে উন্নত রাষ্ট করতে হলে সকলের উন্নয়ন করতে হবে। আমার সব আছে কিন্তু একটি হাত নেই, তাহলে কি আমি পরিপূর্ণ মানুষ হলাম।  আমার সব আছে, কিন্তু আমি একটি দূরারোজ্ঞ ব্যাধিতে ভুগছি, তাহলে কি আমি সম্পূর্ন সুস্থ্য মানুষ হলাম? হলাম না।

ঠিক তেমনি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীকে বলা হচ্ছে পিছিয়ে পড়া জাতি গোষ্ঠী তাই তাদের মান উন্নয়নে বঙ্গবন্ধু কন্যা সফল প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সেই পিছিয়ে পড়া জাতিকে এগিয়ে নেওয়ার জন্য কাজ করছেন। মঙ্গলবার ২১ জুন বেলা ১২টায় জেলা পরিষদ অডিটোরিয়ামে প্রধানমন্ত্রী কার্যালয় হতে সমতলে বসবাসরত  ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল ও শিক্ষাবৃত্তি বিতরণ অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি প্রধান অতিথির বক্তৃতায় উপরোক্ত কথাগুলো বলেন। তিনি আরো বলেন, অনেকের ধারণা সরকার শুধু ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদেরকেই কেন এতকিছু দিচ্ছে? অন্যান্য জাতিকে কেন দিচ্ছে না? তাই আমার এই ব্যাখ্যা। অনেকে এখনও পাকিস্তানের স্বপ্ন দেখেন।

তাদের উদ্দেশ্যে বলছি, পাকিস্তান আমাদের অনেক পিছনে রয়েছে। পাকিস্তানের কোন সরকার এখন পর্যন্ত তাদের মেয়াদ ৫বছর পূর্ন করতে পারে নাই। তাদের দেশে দ্রব্য মূল্য ও ডলার দাম আমাদের দেশে তাদের চেয়ে অনেক ভালো অবস্থানে আছে। মোট কথা আমরা পাকিস্তানের চেয়ে অনেক অনেক অনেক ভালো আছি।

উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুৃনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহমেদ, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ¦ আবুল কালাম আজাদ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুস সালাম।

এলজিইডি’র উপ-সহকারী প্রকৌশলী ইঞ্জিনিয়ার বজলুর রশীদের সঞ্চালনায় অন্যান্যেল মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আইয়ুব হোসাইন মন্ডল, মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম,নওগাঁ জেলা আওয়ামীলীগের অন্যতম সদস্য আবেদ হোসেন মিলন, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি বাবু ঈশ্বর চন্দ্র বর্মন, সাধারণ সম্পাদক জাহিদ হাসান বিপ্লব, নিয়ামতপুর সদর ইউপি চেয়ারম্যান আলহাজ¦ বজলুর রহমান, হাজিগনর ইউপি চেয়ারম্যান আব্দুর রাজ্জাক, রসুলপুর ইউপি চেয়ারম্যান মোতালেব হোসেন বাবর।

২০০ জন্য প্রাথমিক শিক্ষার্থীদের মাঝে প্রতিজন ২ হাজার ৪শ করে মোট ৪ লক্ষ ৮০ হাজার, ১০০ জন্য মাধ্যমিক শিক্ষার্থীদের মাঝে প্রতিজন ৬ হাজার করে ৬ লক্ষ টাকা শিক্ষাবৃত্তি বিতরণ করা হয়। একই সাথে ৫০জন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল এবং ছাগল বিতরণ করা হয়।