২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ১১:০৫:২৫ অপরাহ্ন


অগ্নিপথে উত্তাল ভারত, আজ তিন বাহিনীর প্রধানের সঙ্গে বৈঠক প্রধানমন্ত্রীর
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ২১-০৬-২০২২
অগ্নিপথে উত্তাল ভারত, আজ তিন বাহিনীর প্রধানের সঙ্গে বৈঠক প্রধানমন্ত্রীর অগ্নিপথে উত্তাল ভারত, আজ তিন বাহিনীর প্রধানের সঙ্গে বৈঠক প্রধানমন্ত্রীর


ভারতীয় সেনায় চুক্তিভিত্তিক নিয়োগ প্রকল্প অগ্নিপথ নিয়ে অগ্নিগর্ভ দেশ। বিক্ষোভ-আন্দোলনের আবহেই আজ ভারতীয় সেনার তিন বাহিনীর প্রধানের সঙ্গে বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

অগ্নিপথ প্রকল্প প্রত্যাহারের দাবিতে যতই বিক্ষোভ, আন্দোলন হোক না কেন, সেনার তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, আগামী দিনে সেনায় নিয়োগ অগ্নিপথ প্রকল্পের মাধ্যমেই হবে। এই প্রকল্পে ভারতীয় তরুণদের কোনও ক্ষতি হবে না, বরং লাভ হবে বলেই জানিয়েছিলেন নৌবাহিনীর প্রধান। সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে, হিংসাত্মক আন্দোলনে যারা মদত দিচ্ছে তাদের অগ্নিবীরের মর্যাদা দেওয়া হবে না। এ-ও বলা হয়েছে, সরকারি সম্পত্তি নষ্ট, ট্রেন জ্বালিয়ে দেওয়ার মতো হিংসাত্মক ঘটনায় যাঁরা জড়িত, তাঁরা কোনওভাবেই সেনায় চাকরি পাবেন না।

অগ্নিপথ-বিক্ষোভ নিয়ে কোনও মন্তব্য না করলেও দিল্লিতে একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেছেন, ‘‘এটা দেশের দুর্ভাগ্য যে, ভাল উদ্দেশ্যে আনা অনেক ভালো জিনিস রাজনীতির রঙে আটকা পড়ে যায়। টিআরপির বাধ্যবাধকতায় সংবাদমাধ্যমও তাতে জড়িয়ে পড়ে।’’ 

এর আগে তিন বাহিনীর প্রধান যৌথ সাংবাদিক সম্মেলন করে অগ্নিপথ প্রকল্পের ঘোষণা করেছিলেন। সেই সময় বলা হয়েছিল, যে ‘অগ্নিবীর’-দের নিয়োগ করা হবে, তাঁদের মধ্যে সর্বাধিক ২৫ শতাংশ প্রার্থী বাহিনীতে থাকবেন। প্রতিটি ব্যাচ থেকে সামরিক বাহিনীর ‘রেগুলার ক্যাডারে’ সর্বাধিক ২৫ শতাংশ’অগ্নিবীর’-কে অন্তর্ভুক্ত করা হবে। অগ্নিপথ  প্রকল্পে ১৭ থেকে ২১ বছর বয়সের তরুণেরা চার বছরের জন্য সেনা, বিমান ও নৌবাহিনীতে চাকরি পাবেন। এই প্রকল্পের আওতায় প্রতি মাসে ৩০ থেকে ৪০ হাজার টাকা বেতন এবং চার বছর পরে ১১ থেকে ১২ লক্ষ টাকা এককালীন অর্থ দেওয়া হবে। আয়ের ৩০ শতাংশ তাঁরা জমাতে পারবেন। সম পরিমাণ টাকা দেবে সরকারও।  তবে ২৫ শতাংশের বেশি প্রশিক্ষণপ্রাপ্ত তরুণের চাকরি স্থায়ী করা হবে না। বাকি ৭৫ শতাংশ আর সেনাবাহিনীতে রাখা হবে না। সেই সময় তাঁদের দেওয়া হবে ১০-১১ লক্ষ টাকা ভাতা, যা হবে সম্পূর্ণ করমুক্ত।