২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৬:৩৮:৩৯ অপরাহ্ন


যেভাবে দেশের প্রতিটি নাগরিক পেনশন পাবেন
অনলাইন ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ২১-০৬-২০২২
যেভাবে দেশের প্রতিটি নাগরিক পেনশন পাবেন যেভাবে দেশের প্রতিটি নাগরিক পেনশন পাবেন


আইন মন্ত্রণালয়ের যাচাই-বাছাইয়ের পর সোমবার (২০ জুন) মন্ত্রিসভায় ‘সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২২’-এর খসড়া চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পটি চূড়ান্তভাবে চালু হলে দেশের ১৮ থেকে ৫০ বছর বয়সী যোগ্য বিবেচিত ব্যক্তিরা তাদের ৬০ বছর বয়স পূর্ণ হওয়ার পর সরকার প্রবর্তিত সর্বজনীন পেনশনের সুবিধা পাবেন।

সোমবার মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান। এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ১৮ থেকে ৫০ বছর বয়সী ব্যক্তিদের পাশাপাশি, বিশেষ ব্যবস্থার অধীনে বয়স্ক ব্যক্তিরাও এই প্রকল্পে অংশগ্রহণের মাধ্যমে এ পেনশনের সুবিধা পেতে পারেন।

তিনি বলেন, পেনশন স্কিমের আওতায় আসার জন্য, একজনকে কমপক্ষে ১০ বছরের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ প্রিমিয়াম দিতে হবে। ৬০ বছর পূর্ণ করার পরে সে ব্যক্তি মৃত্যু পর্যন্ত এই সুবিধা পাবেন।

এখন আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ থেকে যাচাই-বাছাই শেষে আইনটি জাতীয় সংসদে পাঠানো হবে বলে জানান আনোয়ারুল ইসলাম।

তিনি বলেন, ১৮ থেকে ৫০ বছর বয়সী সকল বাংলাদেশি নাগরিক এ পেনশন স্কিমে অংশগ্রহণ করতে পারবেন। আর এতে অংশ নিতে পারবেন প্রবাসী বাংলাদেশিরাও। তারা (প্রবাসী) নিবন্ধিত হতে এবং প্রিমিয়াম দিতে পারবেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, জনগণের বেকারত্ব, ব্যাধি, পঙ্গুত্ব, বার্ধক্য কারণে অভাবগ্রস্ততা এবং দেশের মানুষের গড় আয়ু বাড়ার ফলে ক্রমবর্ধমান বয়স্ক জনগোষ্ঠীকে একটি পেনশন এবং সুসংগঠিত সামাজিক নিরাপত্তা বলয়ে আনার জন্য অর্থ বিভাগ থেকে আইনটি উপস্থাপন করা হয়েছে।

আনোয়ারুল ইসলাম বলেন, যদি কোনো বয়স্ক ব্যক্তি ৭৫ বছর বয়সের আগে মারা যান তবে নমিনি বাকি সময়ের জন্য পেনশন পাবেন। তিনি উদাহরণ তুলে ধরে বলেন, ৬২ বছর বয়সে কেউ মারা গেলে তার নমিনি ১৩ বছর পেনশন পাবেন।

তিনি আরো জানান, প্রিমিয়াম পরিশোধ করতে গিয়ে কেউ মারা গেলেও তার বয়স ৬০ বছর না হলে সেই ব্যক্তির মনোনীত ব্যক্তি এককালীন সুবিধাসহ জমাকৃত অর্থ পাবেন। উদাহরণস্বরূপ, একজন ব্যক্তির বয়স ২০ বছর এবং তিনি এই পেনশনে অবদান রাখছেন। যদি তিনি ৩০ বছর বয়সে মারা যান তবে তার মনোনীত ব্যক্তি জমাকৃত অর্থ এবং এককালীন সুবিধা পাবেন।

তিনি বলেন, তবে প্রিমিয়ামের পরিমাণ প্রস্তাবিত আইনের অধীনে একটি নিয়ম দ্বারা নির্ধারিত হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রস্তাবিত আইন অনুযায়ী, একজন চেয়ারম্যানের নেতৃত্বে একটি পাঁচ সদস্যের জাতীয় পেনশন কর্তৃপক্ষ থাকবে এবং অর্থমন্ত্রীর সভাপতিত্বে ১৫ সদস্যের একটি গভর্নিং বডি থাকবে।