১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০২:১০:০৪ অপরাহ্ন


অগ্নিপথ’ ইস্যুতে বিস্ফোরক মন্তব্যে ঘি ঢাললেন কঙ্গনা !
তামান্না হাবিব নিশু :
  • আপডেট করা হয়েছে : ১৯-০৬-২০২২
অগ্নিপথ’ ইস্যুতে বিস্ফোরক মন্তব্যে ঘি ঢাললেন কঙ্গনা ! অগ্নিপথ’ ইস্যুতে বিস্ফোরক মন্তব্যে ঘি ঢাললেন কঙ্গনা !


গোটা দেশজুড়ে দাবানলের মতো ছড়াচ্ছে ‘অগ্নিপথ’ বিক্ষোভ। রাজ্যে-রাজ্যে ভাঙচুর-আগুন। পথে নেমে সোচ্চার যুব সমাজ। আর দেশজোড়া এমন অগ্নিগর্ভ পরিস্থিতির মাঝেই বিস্ফোরক মন্তব্য করে তাতে ঘি ঢাললেন কঙ্গনা রানাউত।

দেশব্যাপী এই বিক্ষোভ শনিবার চতুর্থ দিনে পড়ল। হুঁশ নেই কেন্দ্রীয় সরকারের। ক্ষতে প্রলেপ দিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অগ্নিবীরদের জন্য বিরাট সুযোগের প্রস্তাব দিলেও বিক্ষোভ কমার কোনও নাম-ই নেই। পঞ্জাব, কেরালা, জম্মু ও কাশ্মীর থেকে দক্ষিণী রাজ্যগুলো রীতিমতো জ্বলছে। বাংলাতেও এসে পড়েছে আঁচ। এবার এই অগ্নিপথ প্রকল্প ইস্যু নিয়ে কঙ্গনা কী বললেন? দেখুন।

মোদী সরকারের তরফে রায় দিয়ে কঙ্গনার মন্তব্য, “ইজরায়েলের মতো বহু দেশে যুব সম্প্রদায়ের জন্য আর্মি প্রশিক্ষণ বাধ্যতামূলক করা হয়েছে। প্রশিক্ষণের সেই কটা বছর প্রত্যেক জওয়ানকেই একটা নিয়মানুবর্তিতার মধ্য দিয়ে চলতে হয়। জাতীয়তাবাদ কী এবং নিজের দেশমাতৃকাকে সুরক্ষা করার মানেই বা কী, এই প্রশিক্ষণের মধ্য দিয়ে তাঁরা শিখতে পারেন। কেরিয়ার গড়া, চাকরি করা কিংবা টাকাপয়সা কামানোর থেকে আরও বড় পরিসরে অগ্নিপথ প্রকল্পের একটা গভীর অর্থ রয়েছে। আগেকার দিনে প্রত্যেক সন্তানকে গুরুকূলে থাকতে যেতে হত। অগ্নিপথ প্রকল্পও অনেকটা সেরকমই। পার্থক্য শুধু এখানে প্রশিক্ষণকারীদের টাকাও দেওয়া হবে।”

এখানেই অবশ্য থামেননি কঙ্গনা রানাউত। দেশের নবীন প্রজন্মের অনেকে কীভাবে পাবজি খেলে কিংবা মাদকাসক্ত হয়ে বিপথগামী হচ্ছে, সেপ্রসঙ্গও টেনে এনেছেন। তাঁর কথায়, নবীর প্রজন্মের একটা অংশ যেভাবে মাদকাসক্ত হয়ে কিংবা পাবজি খেলে জীবন নষ্ট করছে, সেটা দেখে অবাক হতে হয়! অতি সত্ত্বর এঁদের শোধরানো প্রয়োজন। মোদী সরকারের অগ্নিপথ প্রকল্প সত্যিই প্রশংসার দাবিদার।