২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৭:৩৯:৪১ পূর্বাহ্ন


পাইলটের দক্ষতায় প্রাণে বাঁচলেন ৭৪ যাত্রী
অনলাইন ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ১৭-০৬-২০২২
পাইলটের দক্ষতায় প্রাণে বাঁচলেন ৭৪ যাত্রী পাইলটের দক্ষতায় প্রাণে বাঁচলেন ৭৪ যাত্রী


রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ল্যান্ডিং গিয়ারে জটিলতা নিয়ে অবতরণ করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ড্যাশ-৮ উড়োজাহাজ।

শুক্রবার (১৭ জুন) দুপুরে ৭৪ জন যাত্রী নিয়ে বরিশাল থেকে ঢাকায় ফিরছিল বিমানটি। কিন্তু অবতরণের সময় ল্যান্ডিং গিয়ার কাজ করছিল না।

অবতরণের জন্য চাকাসহ সংশ্লিষ্ট যে যন্ত্রাংশগুলো কাজে লাগে, সেগুলোকে ল্যান্ডিং গিয়ার বলা হয়। অবতরণের সময় চাকা না খুললে বা ল্যান্ডিং গিয়ারে জটিলতা হলে ভয়াবহ দুর্ঘটনা ঘটার আশঙ্কা থাকে।

বাংলাদেশ বিমান সূত্রে জানা যায়, ল্যান্ডিং গিয়ার কাজ না করার বিষয়টি পাইলট কন্ট্রোল টাওয়ারকে জানান। এ সময় বিমানবন্দরের জরুরি ব্যবস্থাগুলো প্রস্তুত রাখা হয়। পরবর্তীতে কোনো দুর্ঘটনা ছাড়াই ‘সেকেন্ড অপশন’ ব্যবহার করে উড়োজাহাজটিকে নিরাপদ অবতরণ করাতে সক্ষম হন পাইলট।

বিমানের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার বলেন, যাত্রীরা সবাই নিরাপদে রয়েছেন, উড়োজাহাজটি কারিগরি পরীক্ষার জন্য হ্যাঙ্গারে পাঠানো হয়েছে।

অন্যদিকে, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম জানান, শেষ পর্যন্ত উড়োজাহাজটি নিরাপদে অবতরণ করেছে, যাত্রীরাও নিরাপদে রয়েছেন। বিমানবন্দরে অন্য উড়োজাহাজ চলাচলও বাধাগ্রস্ত হয়নি।

এর আগে গত ১ ডিসেম্বর রাতে বিমানের আরেকটি ড্যাশ-৮ উড়োজাহাজ ল্যান্ডিং গিয়ারের সমস্যা নিয়ে কোনো দুর্ঘটনা ছাড়াই চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে জরুরি অবতরণ করে।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার (১৬ জুন) বিকেলে বিমানবন্দরের ৪ নম্বর বোর্ডিং গেটে বিমানের বোর্ডিং ব্রিজের সংযোগ না খুলেই বিমানটি পুশব্যাক শুরু করায় ড্রিমলাইনারের দরজা ক্ষতিগ্রস্ত হয়।

বিমানবন্দর সূত্রে জানা যায়, বিকেলে বিমানের ড্রিমলাইনারটি ৪ নম্বর বোর্ডিং গেটে থেমে যাত্রী নামায়। এরপর সেটির কোনো ফ্লাইটও ছিল না। সাধারণত ফ্লাইট না থাকলে বিমানের দরজা বন্ধ করে বোর্ডিং ব্রিজ থেকে একে আলাদা করা হয় এবং সেটাকে পুশব্যাক করা হয়।

কিন্তু বিমানের দরজা বন্ধ না করে এবং বোর্ডিং ব্রিজের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন না করেই এটিকে পুশব্যাক করা শুরু করে। সে সময় বিমানের দরজার সঙ্গে বোর্ডিং ব্রিজের একটি টান লাগে। তখন বিমানবন্দরে হইচই শুরু হয়। এতে বোর্ডিং ব্রিজ ও বিমানের দরজা ক্ষতিগ্রস্ত হয়।