২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৬:৫৮:০৯ পূর্বাহ্ন


কাতার বিশ্বকাপ: কতগুলো দেশ সুযোগ পেল
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৬-০৬-২০২২
কাতার বিশ্বকাপ: কতগুলো দেশ সুযোগ পেল ফাইল ফটো


তিন বছরের বাছাই পর্বের লম্বা প্রক্রিয়া শেষে এবার নিশ্চিত হলো বিশ্বকাপের মূল পর্বে খেলা ৩২ দল। বিশ্বের ৫টি মহাদেশ থেকে ৮টি গ্রুপে বিভক্ত হয়ে মূল পর্বের টিকিট পেয়েছে এ দলগুলো। বিশ্বকাপ ইতিহাসে এ প্রথমবারের মতো রাশিয়া-ইউক্রেন সামরিক অভিযানের জেরে ৩ দল রেখেই, ২৯ দল নিয়ে অনুষ্ঠিত হয়েছিল গ্রুপ পর্বের ড্র। শেষ পর্যন্ত প্লে-অফ খেলে ওয়েলস, অস্ট্রেলিয়া ও কোস্টারিকা জায়গা করে নিয়েছে এ মহাযজ্ঞে।

প্রায় তিন বছরের লম্বা বাছাই প্রক্রিয়া শেষে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে ৩২টি দল। এর আগে ২৯টি দেশ তাদের লক্ষ্য পূরণ করলেও বাকি ছিল তিনটি কোটা। প্লে-অফের কঠিন সমীকরণ মিলিয়ে গ্রেটেস্ট শো অন আর্থে জায়গা করেছে ওয়েলস, অস্ট্রেলিয়া ও কোস্টারিকা।

ইউরোপ থেকে ওয়েলস প্লে-অফ নিশ্চিত করলেও চূড়ান্ত পর্বের টিকিট পেতে তাদের অপেক্ষা করতে হয়েছে জুন পর্যন্ত। সেই ম্যাচে ইউক্রেনকে ১-০ গোলে হারিয়ে ৬৪ বছর পর বিশ্বকাপের টিকিট পেয়েছে ওয়েলস। এরপর ৩১ ও ৩২ নাম্বার দলের যোগ্যতা অর্জন করেছে অস্ট্রেলিয়া ও কোস্টারিকা।

ইউরোপ অঞ্চলের বাছাই পর্ব শুরু হয় ২০২১ সালের মার্চে। বিশ্বকাপে সবচেয়ে বেশিসংখ্যক দল জায়গা পেয়েছে এ মহাদেশ থেকে। ১৩টি দল টিকিট নিশ্চিত করেছে ইউরোপ থেকে। বেলজিয়াম, ক্রোয়েশিয়া, ডেনমার্ক, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস, পোল্যান্ড, পর্তুগাল, সার্বিয়া, স্পেন, সুইজারল্যান্ড ও ওয়েলস।

দ্বিতীয় সর্বোচ্চ দল নিশ্চিত করতে সক্ষম হয়েছে এশিয়া মহাদেশ। অস্ট্রেলিয়া, ইরান, জাপান, স্বাগতিক দেশ কাতার, সৌদি আরব ও দক্ষিণ কোরিয়াসহ ৬টি দল জায়গা করে নিয়েছে বিশ্বকাপ মহাযজ্ঞে।

আফ্রিকা মহাদেশ থেকে বিশ্বকাপে জায়গা পেয়েছে ৫টি দল। ক্যামেরুন, ঘানা, মরক্কো, সেনেগাল ও তিউনিশিয়া ইতোমধ্যেই সুযোগ পেয়েছে আসন্ন কাতার বিশ্বকাপে।

উত্তর ও দক্ষিণ আমেরিকা থেকে যথাক্রমে জায়গা পেয়েছে ৪টি করে দল। দক্ষিণ আমেরিকা মহাদেশ থেকে বিশ্বকাপে লড়াইয়ের যোগ্যতা অর্জন করেছে ৫ বারের বিশ্বকাপ জয়ী ব্রাজিল, সাদা-নীলের দল আর্জেন্টিনা, ইকুয়েডর ও উরুগুয়ে। আর উত্তর আমেরিকা থেকে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে কানাডা, কোস্টারিকা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্র।

এদিকে জিয়ান্নি ইনফান্তিনো বলেছেন, 'বিশ্বকাপে কোয়ালিফাই করা ৩২ দলকে ইতোমধ্যেই আমরা দেখে নিয়েছি। সবাইকে শুভকামনা জানাচ্ছি। দ্য গ্রেটেস্ট শো অন আর্থ দেখতে বিশ্বের নানা প্রান্ত থেকে একত্রিত হবে ভক্ত-সমর্থকরা। তাদেরকেও জানাই উষ্ণ অভ্যর্থনা।'

ওশেনিয়া মহাদেশ থেকে কোনো দলই জায়গা করে নিতে পারেনি বিশ্বকাপের মূলপর্বে। আগামী ২১ নভেম্বর থেকে কাতারে বসবে বিশ্বকাপের ২২তম আসর।

রাজশাহীর সময়/এএইচ