২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৩:৩১:৪১ অপরাহ্ন


পুরুষের যৌন স্বাস্থ্যেরও খেয়াল রাখে নিম পাতা?
লাইফস্টাইল ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ১৩-০৬-২০২২
পুরুষের যৌন স্বাস্থ্যেরও খেয়াল রাখে নিম পাতা? পুরুষের যৌন স্বাস্থ্যেরও খেয়াল রাখে নিম পাতা?


আয়ুর্বেদে নিম গাছকে খুবই উপকারী বলা হয়। এটি এমন একটি গাছ যার প্রতিটি অংশ ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়। নিমের ডাল, পাতা এবং বীজের অলৌকিক উপকারিতার কথা আয়ুর্বেদে বলা হয়েছে। অনেক সময় নিমের মূল, ফুল ও ফলও রোগ উপশমে ব্যবহার করা হয়। সত্যি বলতে কী, এক-আধটা নয়, নিম পাতার ব্যবহারে কয়েক ডজন রোগ নিরাময় হয়। অনেক সংক্রমণ  চলে যায়। এ ছাড়া প্রতিদিন নিমের রস খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এবং ওজন কমে।

এর পাশাপাশি নিম পাতার তেলও পুরুষদের জন্য দারুণ উপকারী জিনিস। বিশ্বাস করা হয় যে এটি পুরুষদের মধ্যে শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি করে। একটি গবেষণায় দেখা গেছে যে শুক্রাণুর সংখ্যা বৃদ্ধির পাশাপাশি নিমের তেলের মালিশ যৌন ক্ষমতাও বাড়ায়।

নিম পাতার উপকারিতা কী কী: ওজন কমানো: ওজন কমাতে চাইলে ব্যায়ামের পাশাপাশি খাদ্য তালিকায় নিমের রসও অন্তর্ভুক্ত করতে করা যায়। এতে ওজন ধীরে ধীরে কমতে থাকবে। এই ভাবে অতিরিক্ত ডায়েটিং এড়িয়ে যাওয়া যায়। নিম পাতার রস ওজন কমাতে সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: নিম ব্যবহার করলে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। করোনাকালে রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার করতে অনেককে নিম ব্যবহার করতে দেখা গিয়েছে।

ফাইবার সমৃদ্ধ: নিম পাতায় প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। নিম পাতার রস খেলে হজম প্রক্রিয়াও ভালো হয়। এতে উপস্থিত ফাইবার পেট ভরাতে কাজ করে। ফলে দ্রুত খিদে পায় না এবং জমে থাকা চর্বি গলতে শুরু করে।

শরীরকে পরিষ্কার করে: নিম সাধারণত শরীর পরিষ্কার করতে কাজ করে। এটি শরীর থেকে সব ধরনের টক্সিন এবং রাসায়নিক পদার্থকে বের করে দেয়। প্রদাহজনিত রোগও দূরে থাকে নিমের ব্যবহারে।

মেটাবলিজম বাড়ায়: নিম খেলে মেটাবলিজমও শক্তিশালী হয়। আসলে, নিমে অনেক ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যায়, যার কারণে ক্যালোরি বার্ন হয় এবং ওজন কমে।