২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৫:৩৫:৪৮ পূর্বাহ্ন


মহানবী (সা.)–কে অবমাননার প্রতিবাদে কলকাতায় বিক্ষোভ, হাওড়ায় সংঘর্ষ
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১০-০৬-২০২২
মহানবী (সা.)–কে অবমাননার প্রতিবাদে কলকাতায় বিক্ষোভ, হাওড়ায় সংঘর্ষ মহানবী (সা.)–কে অবমাননার প্রতিবাদে কলকাতায় বিক্ষোভ, হাওড়ায় সংঘর্ষ


সবচেয়ে বড় সমাবেশ হয় পার্ক সার্কাসে, যেখানে প্রতিবাদকারীদের তরফে অনেকেই বক্তব্য দেন। বক্তারা সবাই ভারতবর্ষে ক্রমবর্ধমান মুসলমান বিদ্বেষের পরিপ্রেক্ষিতে বলেন, মহানবী (সা.)-কে কটূক্তি ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির ধারাবাহিক উসকানিমূলক আচরণের জন্যই হয়েছে।

একজন বক্তা বলেন, যেভাবে ভারতে উসকানিমূলক প্রচার ও ভাষণ বাড়ছে, তাতে মুসলমানদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হচ্ছে। এই আতঙ্ক থেকে তাঁরা নিরাপত্তাহীনতায় ভুগছেন এবং ভবিষ্যতে বড় ধরনের সংঘাত সৃষ্টি হলে ক্ষমতাসীন দলকে দায়িত্ব নিতে হবে।

এই সমাবেশে অন্তত ২০ হাজার মানুষ এসেছিলেন বলে প্রত্যক্ষদর্শীরা জানান। সমাবেশের ফলে মধ্য কলকাতাজুড়ে ব্যাপক যানজট দেখা দেয়।

পার্ক সার্কাসের সমাবেশে বক্তারা আরও বলেন, মুসলমান সমাজের পক্ষে আজকে ভারতে শান্তিপূর্ণ অবস্থান-বিক্ষোভ দেখানো অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। মহানবী (সা.)-কে কটাক্ষের ঘটনায় উত্তর প্রদেশের কানপুরে সম্প্রতি কিছু মুসলমান বিক্ষোভ দেখালে অন্তত এক হাজার জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

এ ছাড়া সমাবেশে একটি বিষয় নিয়ে অনেক বক্তাই বলেন। সেটি হলো, ভারতবর্ষের ধর্মনিরপেক্ষ দলগুলোর হিন্দুত্ববাদী রাজনীতি। ‘ভারতের সেক্যুলার দলগুলো আরও বড় বিপদ ডেকে আনছে। কারণ, মুসলমান সমাজ বিপদে পড়লে তাঁরা মুখ খুলছেন না। তাঁদের ভয়, হিন্দু ভোট তাঁদের বিরুদ্ধে চলে যাবে। কিন্তু এর ফলে পরবর্তী সময়ে হিন্দু ও মুসলমান দুই ভোটই তাঁরা হারাবেন’—বলেন মোহাম্মদ আশরাফ নামের এক বক্তা।


রাজশাহীর সময়/ এজেড