১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৮:৩২:২৪ অপরাহ্ন


দূতাবাসের অবহেলায় নিউ ইয়র্ক এডিটর্স কাউন্সিলের ক্ষোভ
নোমান ইবনে সাবিত/ বিপি, নিউ ইয়র্ক:
  • আপডেট করা হয়েছে : ১০-০৬-২০২২
দূতাবাসের অবহেলায় নিউ ইয়র্ক এডিটর্স কাউন্সিলের ক্ষোভ দূতাবাসের অবহেলায় নিউ ইয়র্ক এডিটর্স কাউন্সিলের ক্ষোভ


বাংলাদেশ ও আমেরিকার কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে ওয়াশিংটন ডিসিতে আয়োজিত অনুষ্ঠানে নিউ ইয়র্কের বিভিন্ন পত্র-পত্রিকার সম্পাদকদের এড়িয়ে যাওয়ার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন নিউ ইয়র্কের এডিটর্স কাউন্সিল। এ সময় তারা নিউ ইয়র্কের মত বৃহত্তম বাংলাদেশি কমিউনিটির প্রতি ওয়াশিংটন দূতাবাসের অবহেলারও সমালোচনাও করেন। বৃহত্তর নিউ ইয়র্ক থেকেই বাংলাদেশে বিপুল পরিমাণ রেমিট্যান্স যায় বলে উল্লেখ করেন বক্তারা। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।   

নিউ ইয়র্ক থেকে প্রকাশিত সবচেয়ে প্রাচীন নয়টি বাংলা সংবাদপত্রের সম্পাদকদের সংগঠন এডিটর্স কাউন্সিলের সভা গত ৬ জুন সোমবার সন্ধ্যায় জ্যাকসন হাইটসের বাংলাদেশ প্লাজার কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়েছে। অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আয়োজিত ওই সভায় সম্পাদকবৃন্দ নিউইয়র্ক থেকে বাংলা সংবাদপত্র প্রকাশনার নানা দিক ও পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। সভায় তারা আগামী ২৮ জুন অনুষ্ঠেয় প্রাইমারি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী বাংলাদেশি প্রার্থীদের সাফল্য কামনা করেন।

সম্পাদকবৃন্দ নিউইয়র্কে বাংলা সংবাদপত্রসমূহের বিকাশ এবং প্রতিটি সংবাদপত্র নিজ নিজ ক্ষেত্রে আরো অগ্রসর হওয়ার যে চেষ্টা করে যাচ্ছে, তাতে সন্তোষ প্রকাশ করেন। তারা বলেন, দীর্ঘ দুই বছর প্যান্ডামিকের ধকল কাটিয়ে পুনরায় কমিউনিটির ব্যবসা-বাণিজ্য এবং সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গন জেগে ওঠায় সংবাদপত্রের কর্মীরাও নতুন উদ্যমে কাজ শুরু করেছেন। নানা সংবাদ ও বিজ্ঞাপনে পত্রিকাগুলো প্রাণবন্ত হয়ে উঠেছে।

সম্পাদকবৃন্দ নিউইয়র্কে নতুন নতুন ব্যবসাপ্রতিষ্ঠানের উদ্বোধনে সন্তোষ প্রকাশ করে বলেন, অর্থনৈতিক উন্নয়নই যেকোনো কমিউনিটির এগিয়ে যাওয়ার মূলমন্ত্র। তারা সংবাদপত্রগুলোকে পেশাদারি মনোভাব নিয়ে প্রকাশনার প্রতি জোর দেওয়ার ওপর দৃষ্টিপাত করেন।

সব শেষে নিউইয়র্ক সিটির বিভিন্ন ডিস্ট্রিক্ট থেকে আগামী ২৮ জুনের প্রাইমারি নির্বাচনে যেসব বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন, তাদের সাফল্য কামনা করেন সম্পাদকবৃন্দ।

নিউ ইয়র্কের এডিটর্স কাউন্সিলের সভায় উপস্থিত ছিলেন সাপ্তাহিক ঠিকানার সম্পাদকমণ্ডলীর সভাপতি এম এম শাহীন, সাপ্তাহিক বাঙালীর সম্পাদক কৌশিক আহমেদ, সাপ্তাহিক বাংলা পত্রিকার সম্পাদক আবু তাহের, সাপ্তাহিক বাংলাদেশ পত্রিকার সম্পাদক ডা. ওয়াজেদ এ খান, সাপ্তাহিক জন্মভূমির সম্পাদক রতন তালুকদার, সাপ্তাহিক দেশবাংলা পত্রিকার সম্পাদক ডা. চৌধুরী সারওয়ারুল হাসান, সাপ্তাহিক আজকালের সম্পাদক জাকারিয়া মাসুদ জিকো ও সাপ্তাহিক প্রবাসের সম্পাদক মোহাম্মদ সাঈদ।