০৩ Jul ২০২২, রবিবার, ১১:৩৪:০০ পূর্বাহ্ন


শিক্ষায় বরাদ্দ বাড়ছে ১৩ হাজার কোটি টাকা
শিক্ষা ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৮-০৬-২০২২
শিক্ষায় বরাদ্দ বাড়ছে ১৩ হাজার কোটি টাকা ফাইল ফটো


আগামী ২০২২-২৩ অর্থবছরে শিক্ষায় ১৩ হাজার কোটি টাকা বরাদ্দ বাড়ানোর প্রস্তাব করা হচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ২০২২-২৩ অর্থবছরে সাড়ে ৮০ হাজার কোটি টাকার বেশি বাজেট বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। গত অর্থবছরের  সংশোধিত বাজেটে এ তিন মন্ত্রণালয়-বিভাগে মোট বরাদ্দ ছিলো ৬৭ হাজার ৭৩৭ কোটি টাকা। 

আগামীকাল বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে আগামী ২০২২-২৩ অর্থবছরের নতুন বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আগামী অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাব চূড়ান্ত সরকার করেছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয় জানায়, চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে বরাদ্দ ছিল প্রায় ৩২ হাজার ৪১৩ কোটি টাকা। আগামী ২০২২-২৩ অর্থবছরে এ বিভাগে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে প্রায় ৩৯ হাজার ৮৬২ কোটি টাকা। আর মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে চলতি অর্থবছর বরাদ্দ ছিল প্রায় ৯ হাজার ১০ কোটি টাকা। আগামী ২০২২-২৩ অর্থবছরে প্রস্তাব করা হয়েছে প্রায় ৯ হাজার ৭২৭ কোটি টাকা।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চলতি অর্থবছর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে বরাদ্দ ছিল প্রায় ২৬ হাজার ৩১৪ কোটি টাকা। আগামী অর্থবছর এই মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ চাওয়া হয়েছে প্রায় ৩১ হাজার কোটি টাকা।

এ হিসেবে আগামী অর্থবছরে প্রায় ১৩ হাজার কোটি টাকা বরাদ্দ বাড়ানোর প্রস্তাব দিয়েছে শিক্ষার মন্ত্রণালয় ও বিভাগগুলো। 

শিক্ষাবিদ ও শিক্ষকরা বলছেন, শিক্ষা খাতে করোনাভাইরাসের প্রভাব কাটিয়ে উঠতে এবং সম্ভাব্য ঝুঁকি মোকাবেলার জন্য আগামী বাজেটে পর্যাপ্ত বিনিয়োগ দরকার। প্রায় দুই বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় দেশের প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা স্তরে ঝরে পড়া, শিশু শ্রম বেড়ে যাওয়া, বাল্যবিবাহ, অপুষ্টির ঝুঁকি তৈরি হয়েছে। এসব থেকে উত্তরণে স্বল্প ও দীর্ঘমেয়াদি নানা পদক্ষেপ নিতে হবে।

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা (ইউনেস্কো) দীর্ঘদিন ধরে শিক্ষা খাতে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৬ শতাংশ অথবা মোট বাজেটের ২০ শতাংশ বরাদ্দের কথা বলে আসছে। তবে একবারে এই বরাদ্দ ২০ শতাংশ দেয়া সম্ভব না হলে অন্তত জাতীয় বাজেটের ১৫ শতাংশ বরাদ্দের কথা বলেছিলেন শিক্ষাবিদরা। কিন্তু গত কয়েক বছর ধরেই শিক্ষায় বরাদ্দ ১২ শতাংশের আশপাশেই ঘুরপাক খাচ্ছে। চলতি অর্থবছরের বাজেটে শিক্ষা ও প্রযুক্তি খাত মিলে ১৫ দশমিক ৭ শতাংশ বরাদ্দ করা হয়েছিল। তবে একক খাত হিসেবে শিক্ষায় এই বরাদ্দ ১১ দশমিক ৯২ শতাংশ। গত অর্থবছরেও শিক্ষায় বরাদ্দ ছিল ১১ দশমিক ৬৯ শতাংশ। আগামী অর্থবছরেও টাকার অঙ্কে বরাদ্দ কিছুটা বাড়লেও তা ১২ শতাংশের আশপাশেই থাকবে।

রাজশাহীর সময়/এ