২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৭:২১:৫৭ অপরাহ্ন


সমকামী-হিজড়াদের মাঝে স্বাস্থ্য সেবা কার্যক্রমের উদ্বোধন উপলক্ষে কর্মশালা
মোহাঃ আব্দুল আউয়াল
  • আপডেট করা হয়েছে : ০৭-০৬-২০২২
সমকামী-হিজড়াদের মাঝে  স্বাস্থ্য সেবা কার্যক্রমের উদ্বোধন উপলক্ষে কর্মশালা সমকামী-হিজড়াদের মাঝে স্বাস্থ্য সেবা কার্যক্রমের উদ্বোধন উপলক্ষে কর্মশালা


জাতীয় এইডস/এসটিডি প্রোগ্রাম, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের আর্থিক ও কারিগরী সহায়তায় পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্রের আয়োজনে সমকামী ও হিজড়াদের মাঝে স্বাস্থ্য সেবা ও এইচআইভি/এইডস প্রতিরোধমূলক কার্যক্রমের উদ্বোধন উপলক্ষে এক কর্মশালার আয়োজন করা হয়। মঙ্গলবার সকালে রাজশাহী বক্ষ ব্যাধি হাসপাতালের কন্ফারেন্স রুমে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন রাজশাহীর সিভিস সার্জন ডা. আবু সাঈদ মোহাম্মদ ফারুক। সভাপতিত্ব করেন রাজশাহী বক্ষব্যাধি হাসপাতালের সুপারিনটেনডেণ্ট ডা. মোঃ মজিবুর রহমান। এছাড়া পদক্ষেপের উপপরিচালক মনিরুজ্জামান সিদ্দিক সহ সিভিল সার্জন অফিসের কর্মকর্তা ও চিকিৎসকরা উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানের শুরুতে মনিরুজ্জামান তার স্বাগত বক্তব্যে এই কার্যক্রমের প্রেক্ষাপট ও গুরুত্ব তুলে ধরেন। প্রকল্পের টিম লিডার সৈয়দ আনোয়ার হোসেন প্রকল্পের অগ্রগতি ও বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন অবস্থা পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করেন। উন্মুক্ত আলোচনায় বিভিন্ন এনজিও প্রতিনিধি, সাংবাদিক ও হিজড়া সংগঠনের নেতৃবৃন্দ মতামত ব্যক্ত করেন।

প্রধান অতিথির বক্তব্যে রাজশাহীর সিভিল সার্জন বলেন, এ কার্যক্রম শুধু শহরে নয়, উপজেলাগুলোতেও সেবা পৌঁছে দিতে হবে। 

অনুষ্ঠান শেষে পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র কর্তৃক স্থাপিত স্বাস্থ্য সেবা কেন্দ্রের উদ্বোধন করেন সিভিল সার্জন ডাঃ আবু সাঈদ মোহাম্মদ ফারুক। এসময় বক্ষ ব্যাধি হাসপাতাল, সিভিল সার্জন অফিস ও পদক্ষেপের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্টরা জানান, সমকামি ও হিজড়াদের জন্য স্থাপিত সেবাকেন্দ্রটি গত মে হতে পরিচালিত হচ্ছে।