২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৫:০৩:৪০ অপরাহ্ন


আরো ১৪ দিনের কারাবাসে পি কে হালদার
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৭-০৬-২০২২
আরো ১৪ দিনের কারাবাসে পি কে হালদার আরো ১৪ দিনের কারাবাসে পি কে হালদার


পশ্চিমবঙ্গ থেকে গ্রেফতার হওয়া বাংলাদেশের এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক পি কে হালদারসহ ছয় অভিযুক্তকে আরো ১৪ দিন কারাগারে রাখার নির্দেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (৭ জুন) কলকাতার বিশেষ সিবিআই আদালত এ নির্দেশ দেন। আগামী ২১ জুন পরবর্তী শুনানির তারিখ ধার্য করা হয়েছে।

এর আগে মঙ্গলবারসকাল ১১টার দিকে তাদের আদালতে নিয়ে যাওয়া হয়। অভিযুক্তদের মধ্যে পি কে হালদার, তার ভাই প্রাণেশ হালদার, স্বপন মিস্ত্রি ওরফে স্বপন মৈত্র, উত্তম মিস্ত্রি ওরফে উত্তম মৈত্র, ইমাম হোসেন ওরফে ইমন হালদার ও আমানা সুলতানা ওরফে শর্মী হালদার রয়েছেন।

পি কে হালদার ও তার পাঁচ সহযোগীকে ৭ জুন পর্যন্ত জেল হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন কলকাতার ব্যাঙ্কশাল স্ট্রিটের নগর দায়রা আদালত। গত ২৭ মে এ আদেশ দেয়া হয়।

কারাগারে থাকা অবস্থায় পি কে হালদারকে জিজ্ঞাসাবাদ করে ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি)। জিজ্ঞাসাবাদের সেই বয়ান রেকর্ড করা হয়েছে। জিজ্ঞাসাবাদে ইডি জানতে পারে, পি কে হালদারের ৪৪টি ব্যাংক একাউন্ট আছে যেখানে প্রায় ৬০ কোটি টাকা ক্যাশ রয়েছে। এছাড়াও মালয়েশিয়াতে সাতটি ফ্লাটসহ প্রায় ৪০টি সম্পত্তির হদিস পেয়েছে ইডি।

উল্লেখ্য, গত ১৪ মে ভারতের পশ্চিমবঙ্গ থেকে গ্রেফতার হন এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক পি কে হালদার। পরে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে পি কে হালদারসহ ছয়জনকে আদালতে নেয়া হলে তিন দিনের রিমান্ড মঞ্জুর করা হয়। তিন দিনের জেরায় প্রায় ১৫০ কোটি রুপির বেশি সম্পদের হদিস পায় ইডি।

এর আগে ভারতে পি কে হালদারের বিপুল পরিমাণ অর্থের সন্ধান পায় দেশটির তদন্ত সংস্থা ইডি। এখন পর্যন্ত পি কে হালদারসহ গ্রেফতারকৃতদের বিরুদ্ধে অর্থ পাচার সংক্রান্ত ভারতীয় আইনের মানি লন্ডারিং অ্যাক্ট ৩ এবং ৪ ধারায় একটি মামলা দায়ের করেছে ইডি।

রাজশাহীর সময়/জেড