২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ১১:২৮:২৪ অপরাহ্ন


গরমে দারুণ উপকারী পোস্ত, কমায় ওজন!
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ০৬-০৬-২০২২
গরমে দারুণ উপকারী পোস্ত, কমায় ওজন! গরমে দারুণ উপকারী পোস্ত, কমায় ওজন!


*আলু-পোস্ত কিংবা পটল-ঝিঙে-পোস্ত এই লোভনীয় পদগুলো বাঙালির নিত্যদিনের সঙ্গী। কেউ খান সাদা ভাতে মেখে, তো কেউ বিউলির ডালের সঙ্গে। পোস্ত ছাড়া ভোজনরসিক বাঙালির স্বাদ যেন পূরণই হয় না। কিন্তু যেভাবেই খাওয়া হোক না কেন, সুস্বাদে এই খাবারটির কোনও বিকল্প নেই। শুধু রসনার তৃপ্তিই নয়।

*গুণে ভরা পোস্ত শুধু জিভের স্বাদই পূর্ণ করে না, শরীর রাখে চাঙ্গা। পোস্তের অন্দরে উপস্থিত নানাবিধ ভিটামিন এবং মিনারেল নানাভাবে শরীরের পুষ্টি যোগায়। শুধু তাই নয়, একাধিক রোগের হাত থেকে বাঁচাতেও এই প্রকৃতিক উপাদানটি বিশেষ ভূমিকা পালন করে থাকে। ফলে গরমের যে সব রোগের প্রকোপ বাড়ে, তার হাত থেকে বাঁচাতে সাহায্য করে পোস্ত। 

*ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, এবং আয়রনে ভরপুর এই পোস্ত। এ ছাড়াও এতে প্রচুর ফাইবার আর ফ্যাটি অ্যাসিড আছে। পোস্তয় প্রচুর ফাইবার। তাই কোষ্ঠকাঠিন্য দূর করে। শুকনো ভাতের সঙ্গে পোস্তবাটা খেলে কোষ্ঠকাঠিন্যে আরাম পাওয়া যায় বলে দাবি বিশেষজ্ঞদের। ফ্যাটি অ্যাসিড থাকায় রক্তে খারাপ কোলেস্টেরল কমায় পোস্ত। ফলে হার্ট থাকে মজবুত ও সুস্থ। হার্ট অ্যাটাক কমাতে রোজ ডায়েটে অল্প হলেও পোস্ত রাখতে হবে। তবে গরমকালে এর সম্পূর্ণ উপকার পেতে ৩ ভাবে খেতে হবে পোস্ত। 

*দুধ ও পোস্ত দানা: গরমকালে দুধ ও পোস্তর মিশ্রণ স্বাস্থ্যের জন্য সবচেয়ে উপকারী। এটা শরীরের পেশিকে শক্তিশালী করে এবং ওজন কমাতে সাহায্য করে। এক গ্লাস গরম দুধে ১ টেবিল চামচ সেদ্ধ পোস্ত মিশিয়ে খেতে হবে। সকালে খালি পেটে খেলেই সবচেয়ে ভালো ফল মিলবে। 

*যে কোনও খাবারে পোস্ত: পোস্তের বীজে উপস্থিত ফাইবার এবং ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড ওজন কমাতে সাহায্য করে। তাই যাঁরা ওজন কমাতে চান তাঁরা প্রতিদিনের খাদ্যতালিকায় পোস্ত রাখলে উপকার পাবেন। তবে এ জন্য কিছু দানাই যথেষ্ট। গার্নিশ করার মতো যে কোনও খাবারের উপর পোস্ত ছড়িয়ে দেওয়া যায়। কিংবা হাত দিয়ে পিষে নিয়ে মিশিয়ে দেওয়া যায় খাবারে। পোস্তয় প্রচুর ফাইবার রয়েছে। তাই কিছু দানার বদলে পর্যাপ্ত পরিমাণে নিলেও কোনও অসুবিধা নেই। 

*পোস্তর শরবত: প্রথমে একটা প্যানে চিনি আর জলের একটা সিরাপ তৈরি করে নিতে হবে। তারপর তাতে মেশাতে হবে পোস্ত বাটা। এতে পোস্তর এসেন্সও দেওয়া যায়। এবার ঠান্ডা করে ভালো ভাবে ঘেঁটে নিয়ে পরিবেশন করতে হবে পোস্তর শরবত। গ্রীষ্মকালে এই শরবত খেলে অ্যাসিডিটি, পেটের তাপ, জ্বালাপোড়ার উপশম হয়।