০৩ Jul ২০২২, রবিবার, ১১:২০:৩০ পূর্বাহ্ন


চোখের নিচের কালো দাগ দূর করার সহজ উপায়
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০৬-০৬-২০২২
চোখের নিচের কালো দাগ দূর করার সহজ উপায় ফাইল ফটো


অনেক সময় ঘুমের অভাবে চোখের নিচে কালো দাগ পড়তে পারে।  ঠিকভাবে ঘুম হওয়ার পরেও যদি চোখের নিচে কালি পড়ে তবে তা চিন্তার বিষয়। কারণ কিছু অসুখের কারণেও এমনটি হতে পারে। হাই ব্লাড প্রেশার, ক্ষতিকর কোলেস্টেরলের কারণে এমনটা হতে পারে। সারাক্ষণ চশমা পড়ার অভ্যাস যাদের, তাদেরও চোখের নিচে কালো দাগ পড়তে পারে। আবার রাতের পর রাত জেগে থাকার অভ্যাস থাকলে চোখের নিচে কালি স্থায়ী হতে পারে।

চোখের নিচে কালো দাগ পড়লে তা কমানোর জন্য নানাভাবে চেষ্টা করেন অনেকে। কিন্তু এটি সহজে কমানো সম্ভব হয় না অনেক সময়। স্থায়ী সমাধানের জন্য বিশেষজ্ঞের পরামর্শ নিলে সবচেয়ে বেশি উপকার পাবেন। তবে সেইসঙ্গে আপনাকে করতে হবে কিছু কাজ। নিয়মিত এভাবে যত্ন নিলে চোখের নিচের কালো দাগ অনেকটাই হালকা হয়ে আসবে। চলুন জেনে নেওয়া যাক, চোখের নিচে কালো দাগ দূর করার জন্য কী করবেন-

আন্ডার এই ক্রিম ব্যবহার: চোখের নিচে কালো দাগ দূর করার ক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে এই অভ্যাস। প্রতিদিন চোখের নিচে আন্ডার আই ক্রিম ব্যবহার করুন। এটি আপনার চোখের নিচের চামড়াকে পাতলা রাখতে সাহায্য করে। ফলে এই চোখের নিচে সহজে কালো দাগ পড়ে না। আন্ডার আই ক্রিম কেনার আগে একজন বিশেষজ্ঞর পরামর্শ নিন। কোন ক্রিম আপনার জন্য সহায়ক, সেটি তিনিই বলে দেবেন।

সিরাম ব্যবহার: চোখের নিচের কালো দাগ দূর করার জন্য ব্যবহার করতে পারেন সিরাম। বিশেষজ্ঞদের মতে, সামান্য পরিমাণ ক্যাফেইন যুক্ত আই সিরাম ব্যবহার করলে তা চোখের নিচের কালো দাগ দূর করতে সাহায্য করে। নিয়মিত এই সিরাম ব্যবহারে কমে আসে চোখের নিচের কালো দাগ। সেইসঙ্গে কমবে চোখের ‍নিচের চামড়ার শুষ্কভাবও।

ম্যাসাজ: ম্যাসাজ হতে পারে অনেক সমস্যার সমাধান। শরীরের কোথাও ব্যথা হলে জাদুর মতো কাজ করে ম্যাসাজ। শুধু ব্যথাই নয়, আপনার চোখের নিচে কালো দাগ পড়লে তা দূর করতেও সাহায্য করবে এই ম্যাসাজ। নিয়মিত চোখের নিচের অংশে হালকা হাতে ম্যাসাজ করুন। আঙ্গুলের উপরের অংশ দিয়ে চোখের চারপাশে ক্রিম লাগানোর মতো করে ম্যাসাজ করতে থাকুন। এতে করে চামড়ায় অনেকটাই টানটান ভাব আসবে।

পেপটাইডযুক্ত আই ক্রিম: চোখের নিচে কালো দাগ পড়লে তা দূর করার জন্য ব্যবহার করুন পেপটাইডযুক্ত আই ক্রিম। এটি শুধু চোখের নিচের কালো দাগই নয়, সেইসঙ্গে কমায় চোখের নিচের ফোলাভাবও। এ কারণেই এই পেপটাইডযুক্ত আই ক্রিম ব্যবহার করা জরুরি।

ঠান্ডা চামচে সমাধান: একটি পরিষ্কার চা চামচ ফ্রিজে রেখে ভালোভাবে ঠান্ডা করে নিন। এরপর সেটি বের করে চোখের নিচের অংশে হালকা করে চেপে ধরে রাখুন কিছু সময়ের জন্য। এই উপায় মেনে চলুন সপ্তাহে দুই-তিনদিন। এতে চোখের নিচের কালো দাগ অনেকটাই কমে আসবে।

রাজশাহীর সময়/এ