২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১২:৪৮:৫৮ অপরাহ্ন


দীপিকা থেকে তাপসী, প্রিয়াঙ্কা- বলিউডে বারবার সেক্সিজমের শিকার ৭ নায়িকা
তামান্না হাবিব নিশু:
  • আপডেট করা হয়েছে : ০৫-০৬-২০২২
দীপিকা থেকে তাপসী, প্রিয়াঙ্কা- বলিউডে বারবার সেক্সিজমের শিকার ৭ নায়িকা দীপিকা থেকে তাপসী, প্রিয়াঙ্কা- বলিউডে বারবার সেক্সিজমের শিকার ৭ নায়িকা


মেয়েরা এখন আর অন্তঃপুরে আটকে নেই। বাইরে বেরিয়ে গোটা দুনিয়া চষে বেড়াচ্ছে তারা। আকাশ, বাতাস, নদী, সমুদ্র, চারদিকে দাপিয়ে বেড়াচ্ছে মেয়েরা। কোথাও তাদের কোনও বাধা নেই। তবু মানুষের মনের মধ্যে এখনও বাসা বেঁধে আছে উনিশ শতক । পুরুষতন্ত্রের নিগড় সমাজে এখনও বহমান। বলিউডের তাবড় তারকা সেই পুরুষতন্ত্রের হাত থেকে রেহাই পায়নি। গ্ল্যামার দুনিয়ার শীর্ষে পৌঁছেও বলি অভিনেত্রীদের মাঝেমধ্যেই সেক্সিজমের মুখোমুখি হতে হয়েছে। প্রমাণ দিতে হয়েছে পুরুষের চেয়ে তাঁরা কম কিছু নয়। লিঙ্গ বৈষম্যের সঙ্গে লড়াই করেই কেরিয়ার টিকিয়ে রেখেছেন তাঁরা। আজকের প্রতিবেদনে রইল তেমন কিছু তারকাদের কথা।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে অনন্যা পাণ্ডে জানিয়েছেন কেরিয়ারের শুরুর দিকে তাঁকে তাঁর শরীরের গঠন নিয়ে কত রকম কথা শুনতে হয়েছিল। অনন্যা বলেন, আমি কাজ শুরু করার পরপরই লোকে বলতে শুরু করে তুমি এটা ঠিক করো ওটা ঠিক করো। বুকের সার্জারি, মুখের আকৃতি বদলের পরামর্শও পেয়েছিলেন অনন্যা । এসব নাকি খুবই ক্যাজুয়ালভাবে বলা হয়েছিল অনন্যাকে, যেন সবটাই খুব স্বাভাবিক। অনন্যার প্রশ্ন একটা মানুষের শরীর ছাড়া কি আর কিছুই নেই? শরীর দিয়ে কাউকে বিচার করা খুব খারাপ, জানিয়েছেন চাঙ্কি পাণ্ডের মেয়ে।

শ্রীদেবীর মেয়েও বলিউডের এসব তর্জনীর হাত থেকে রেহাই পাননি। ইন্ডাস্ট্রিতে তাঁকেও নানা সমস্যার মধ্যে পড়তে হয়েছে। তিনি বলেন, কাজের জগতে যখন কোনও ডিরেক্টর বা লেখক স্ক্রিপ্ট পড়ে শোনান, তিনি পুরুষ অভিনেতার সঙ্গে চোখে চোখ রেখে কথা বলেন মেয়েদের দিকে সেভাবে তাকান না। আই কন্ট্যাক্ট ছেলেদের সঙ্গেই বেশি হয়। এতে জাহ্নবীর একাধিকবার মনে হয়েছে তাঁর চরিত্রের তেমন গুরুত্ব নেই। একাধিকবার পরনের পোশাক কিংবা চেহারার গঠন নিয়েও কথা শুনতে হয়েছে জাহ্নবীকে।

বলিউডের প্রথম সারির নায়িকা দীপিকা। তাঁর রোজগার ইন্ডাস্ট্রিতে অন্য অনেকের চেয়ে অনেক বেশি। সেই দীপিকা পাডুকোনকেও বিতর্কিত প্রশ্নের মুখোমুখি হতে হয়েছিল। সম্প্রতি ‘গেহেরাইয়া’ ছবি মুক্তির পর দীপিকাকে কেউ কেউ প্রশ্ন করেছিলেন তিনি যৌন দৃশ্যে অভিনয়ের আগে স্বামী রণবীরের কাছ থেকে অনুমতি নিয়েছিলেন কিনা।

দীপিকার জবাব, এসব প্রশ্নে উত্তর দেওয়াও বোকামি। আমার মনে হয় আমাদের জন্য এটাই সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়। আমি কোনও কমেন্টই পড়ি না, আমি নিশ্চিত রণবীরও পড়ে না, এটা খুবই বোকা বোকা বিষয়।

সম্প্রতি পোশাকের জন্য নীনাকে নিয়ে ট্রোলিং শুরু হয়েছিল। তিনি বলেন, কিছু কিছু মানুষ আছে যাঁরা আমি এখন যেমন সেক্সি পোশাক পরে আছি তেমন জামাকাপড় যাঁরা পড়েন তাঁদের খারাপ মনে করেন। কাউকে তাঁর পোশাক দিয়ে বিচার করা একেবারেই ঠিক নয়। দয়া করে এটা করবেন না ।

তাপসী নিজেই জানিয়েছেন কেরিয়ারের শুরুর দিকে তাঁকে কী কী কথা শুনতে হয়েছিল। কেউ কেউ তাঁকে বলেছিলেন তিনি যথেষ্ট সুন্দরী নন। একবার একটি ছবির কাজ থেকে তাপসীকে সরিয়ে দেওয়া হয়েছিল কারণ সেই ছবির নায়কের স্ত্রী চাননি তিনি ছবিতে কাজ করুন। আবার একটা ছবিতে তিনি যখন ডাবিং করছিলেন তখন জানতে পারেন নায়কের তাঁর ডায়লগ পছন্দ হয়নি। তাই ডায়লগ তাঁকে বদলাতে হবে। তিনি তা করতে না চাইলে অন্য ডাবিং আর্টিস্ট নিয়ে আসা হয়। এখানেই শেষ হয়। তাপসীকে একবার বলা হয়েছিল নায়কের আগের সিনেমা হিট হয়নি। তাই তাঁকে পারিশ্রমিক কমিয়ে দিতে হবে। ছবির বাজেটের সঙ্গে না হলে সামঞ্জস্য থাকবে না। ইন্ডাস্ট্রিতে বারবার হিরোদের ছড়ি ঘোরাতে দেখেছেন তাপসী।

বিদ্যা বালান তো স্পষ্টই বলেছেন ইন্ডাস্ট্রিতে সবসময় সেক্সিজমের শিকার হতে হয় কলাকুশলীদের। আমাদের সমাজে পুরুষতান্ত্রিক মানসিকতা এতটাই দৃঢ়, এতটাই প্রবল যে আমরা যখন তেমন কিছু কথা বলি, অনেকসময় নিজেরা বুঝতেই পারি না। এই প্রসঙ্গের একটি ছোট্ট অভিজ্ঞতা ভাগ করে নিয়েছেন বিদ্যা । বলেছেন, একবার একটি ডিনারে তাঁকে বলা হয়েছিল, ‘সেকি! তুমি রান্না করতে জানো না!’ বিদ্যা তৎক্ষণাৎ জবাব দিয়েছিলেন, ‘না, আমি বা আমার বর সিদ্ধার্থ কেউই রান্না জানি না।

একবার এক বিজ্ঞাপনী সংস্থা প্রিয়াঙ্কাকে ‘ওয়াইফ অফ নিক’ অর্থাৎ ‘নিকের বৌ’ হিসেবে উল্লেখ করেছিল। তাতে প্রিয়াঙ্কার খারাপ লেগেছিল। তিনি জবাব চেয়েছিলেন ওই সংস্থার কাছে । বলেছিলেন, এখনও কেন সব মেয়েদের সঙ্গে এটা হয়?