০৩ Jul ২০২২, রবিবার, ১১:৩০:৫৩ পূর্বাহ্ন


দুই চুলার গ্যাসের দাম বেড়ে ১০৮০ টাকা
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৫-০৬-২০২২
দুই চুলার গ্যাসের দাম বেড়ে ১০৮০ টাকা ফাইল ফটো


আবাসিকে দুই চুলার গ্যাসের দাম ৯৭৫ টাকা থেকে বাড়িয়ে ১০৮০ টাকা করা হয়েছে। এক চুলার গ্যাসের দাম ৯২৫ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ৯৯০ টাকা।

তবে বাড়েনি সিএনজির দাম। জুন মাস থেকে নতুন দাম কার্যকর হবে। গ্রাহকদের নতুন দামে গ্যাসের বিল দিতে হবে জুলাই মাস থেকে।  

রোববার (৫ জুন) বিকেলে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. আবু ফারুক নতুন দাম ঘোষণা করেন।

আবু ফারুক বলেন, আবাসিক খাতে এক চুলার বর্তমান দাম ৯২৫ টাকা থেকে বাড়িয়ে ৯৯০ টাকা, দুই চুলা ৯৭৫ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ৮০ টাকা করা হয়েছে। প্রি-পেইড মিটার ব্যবহারকারী গ্রাহকদের ক্ষেত্রে ১২ দশমিক ৬০ টাকা থেকে বাড়িয়ে ১৮ টাকা, সার উৎপাদনে ব্যবহৃত গ্যাসের দর ঘনমিটার প্রতি ৪ দশমিক ৪৫ টাকা থেকে বাড়িয়ে ১৬ টাকা করা হয়েছে।

তিনি আরও বলেন, সার উৎপাদনে সবচেয়ে বেশি ২৫৯ শতাংশ, বৃহৎ শিল্পে ১১ দশমিক ৯৬ শতাংশ, বিদ্যুতে ১২ শতাংশ, ক্যাপটিভে ১৫ দশমিক ৫ শতাংশ দাম বাড়ানো হয়েছে। গড়ে গ্যাসের দাম ২২ দশমিক ৭৮ শতাংশ বাড়ল।

এর আগে গত ২১ মার্চ রাজধানীর বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে গ্যাস বিতরণ কোম্পানিগুলোর দাম বাড়ানোর বিপরীতে গণশুনানি করে বিইআরসি। তখন গ্যাসের দাম ১১৭ শতাংশ, অর্থাৎ এক চুলা ৯২৫ থেকে বাড়িয়ে ২০০০ টাকা, দুই চুলা ৯৭৫ থেকে বাড়িয়ে ২১০০ টাকা করার প্রস্তাব করার বিপরীতে দুই চুলা ৯৭৫ থেকে বাড়িয়ে ১ হাজার ৮০ টাকা এবং এক চুলার ট্যারিফ ৯২৫ থেকে বাড়িয়ে ৯৯০ টাকায় উন্নীত করার সুপারিশ করেছিল বিইআরসি।

রাজশাহীর সময়/এ