১৭ এপ্রিল ২০২৪, বুধবার, ০৪:২৬:৪৭ পূর্বাহ্ন


পদ্মা সেতুতে মিলবে আবহাওয়ার পূর্বাভাস
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৪-০৬-২০২২
পদ্মা সেতুতে মিলবে আবহাওয়ার পূর্বাভাস ফাইল ফটো


পদ্মা সেতু খুলে দেয়ার দিন যতই এগিয়ে আসছে, সম্ভাবনা আর প্রত্যাশার নতুন দিকও উন্মোচিত হচ্ছে। কুয়াশা, বড় কোনো ঝড় কিংবা অন্য প্রাকৃতিক দুর্যোগে পদ্মা সেতুতে তাৎক্ষণিক মিলবে পূর্বাভাস। এ জন্য মাওয়া প্রান্তে থাকছে আবহাওয়া পূর্বাভাস কেন্দ্র। দুর্যোগের দুই ঘণ্টা আগেই জানা যাবে তথ্য।

গুণে গুণে আর কয়েকটা দিন। তারপরেই ডানা মেলবে স্বপ্ন। কোটি বাঙালির আত্মমর্যাদার স্মারক এখন প্রমত্তা পদ্মার বুকে ঠায় দাঁড়িয়ে। ২৫ জুন স্বপ্ন দুয়ার খুলে দিতে, শেষ বেলায় চলছে রোড মার্কিং ও বৈদ্যুতিক সংযোগ পরীক্ষাসহ খুঁটিনাটি।

প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, রোড মার্কিংয়ের কাজ প্রায় শেষ। পাশাপাশি প্রতিটি খুঁটিনাটি দিক বার বার পরীক্ষা করে নেয়া হচ্ছে।

পদ্মা বহুমুখী সেতু প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, রোড মার্কিং এবং স্ট্রিট লাইট গুরুত্বপূর্ণ কাজ। শেষ মুহূর্তে আমরা প্রতিটি পোস্ট আলাদা আলাদা যাচাই করে নিচ্ছি। এজন্য আমাদের সময় লাগছে।

এদিকে সেতু চালুর পরেও সামনে আসতে পারে নানা প্রশ্ন। যেমন যদি ঘন কুয়াশায় দৃষ্টিসীমা কমে আসে। কিংবা যদি বড় কোনো ঝড়ের আশঙ্কা থাকে এই ছয় কিলোমিটার পথ পাড়ি দিতে, তখন কি বিশেষ কোনো ব্যবস্থা থাকবে?

প্রকল্প পরিচালক জানালেন, সেতুর মাওয়া প্রান্তেই থাকছে আবহাওয়া পূর্বাভাসের এই সাব স্টেশন। যে কোনো প্রাকৃতিক দুর্যোগের বেশ আগেই মিলবে সতর্কবার্তা। সে অনুসরে প্রয়োজনে নিয়ন্ত্রণ করা যাবে সেতুতে যান চলাচল।

তিনি বলেন, কুয়াশার কারণে যদি কিছুই দেখা না যায়, তখন কিছুক্ষণের জন্য যান চলাচল বন্ধ রাখা হবে। এজন্য এখানে আবহাওয়া কেন্দ্র থাকবে। আবহাওয়া বুঝে তারা সংকেত দেবেন। তখন পরিস্থিতি অনুযায়ী এক থেকে দেড় ঘণ্টা হয়তো বন্ধ রাখা হবে।  

একটি স্বপ্ন সংযোগ দেশে ২১ জেলার সঙ্গে তৈরি করবে কেন্দ্রের সঙ্গে সহজ যোগাযোগ। সে লক্ষ্যে দুই প্রান্তেই এক্সপ্রেসওয়ে দিচ্ছে নতুন দিনের হাতছানি।  

সেতু চালু না হলেও এরই মধ্যে এই এক্সপ্রেসওয়ের কিছুটা হলেও সুফল পেয়েছেন সাধারণ মানুষ। তবে অপার সম্ভাবনাময় স্বপ্নের পদ্মাযাত্রা শুরু হলে এই অঞ্চলের মানুষের কেবল যোগাযোগ ব্যবস্থাই না, আর্থসামাজিক অবস্থারও আমূল পরিবর্তন ঘটবে- এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।  

রাজশাহীর সময়/জেড