২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৫:১৫:১২ অপরাহ্ন


মেঘের গর্জন আর তুমুল বৃষ্টি নিয়ে বাংলায় ঢুকছে বর্ষা
আবহাওয়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০২-০৬-২০২২
মেঘের গর্জন আর তুমুল বৃষ্টি নিয়ে বাংলায় ঢুকছে বর্ষা মেঘের গর্জন আর তুমুল বৃষ্টি নিয়ে বাংলায় ঢুকছে বর্ষা


দক্ষিণ ভারতে বর্ষা ঢুকে পড়েছে আগেই। কেরল পেরিয়ে এবার পশ্চিমবঙ্গের দিকে অগ্রসর হচ্ছে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু । হাতে আর মাত্র দু’দিন। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে আর দিন দুয়েকের মধ্যেই উত্তরবঙ্গে বর্ষা ঢুকে পড়বে। 

হাওয়া অফিস সূত্রে খবর, দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু এখন উত্তর পূর্ব ভারতে পৌঁছে গিয়েছে। বর্ষা প্রবেশ করেছে মণিপুর, মিজোরাম এবং নাগাল্যান্ডে। এবার অসম হয়ে উত্তরবঙ্গে ঢোকার অপেক্ষা। সিকিমেও আর দু’দিনের মধ্যে বর্ষা ঢুকতে চলেছে বলে জানাচ্ছেন আবহবিদরা।

এদিকে গতকাল থেকেই বৃষ্টি শুরু হয়ে গেছে উত্তরবঙ্গে। বর্ষা ঢুকলে বৃষ্টি আরও বাড়বে। ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলায়। ভিজবে দার্জিলিং, কোচবিহার, জলপাউগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ার।

প্রাক বর্ষায় দক্ষিণবঙ্গেও ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। বাঁকুড়া, বর্ধমান, পুরুলিয়া, বীরভূমে ভারী বৃষ্টি সঙ্গে ঝোড়ো হাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। বৃষ্টি হবে কলকাতাতেও।

কলকাতায় বৃহস্পতিবার সকাল থেকেই মেঘলা আকাশ। রোদ মাঝেমধ্যে উঠলেও সার্বিকভাবে আবহাওয়া মেঘাচ্ছন্নই। সেই কারণেই তাপমাত্রা খানিক কমেছে। আগামী ২ দিন কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে