২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৭:২২:৩৪ অপরাহ্ন


ইউক্রেনকে মিসাইল দিতে রাজি বাইডেন
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০১-০৬-২০২২
ইউক্রেনকে মিসাইল দিতে রাজি বাইডেন ফাইল ফটো


রুশ লক্ষ্যবস্তুতে নির্ভুলতার সঙ্গে আঘাত হানতে সক্ষম, ইউক্রেনকে এমন উন্নত প্রযুক্তির ক্ষেপণাস্ত্র সরবরাহ করতে সম্মত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ৭০০ মিলিয়ন মার্কিন ডলারের সামরিক সহায়তা প্যাকেজের অংশ হিসেবে ইউক্রেনে দূরপাল্লার মিসাইল পাঠাবে ওয়াশিংটন। বুধবার নতুন এই প্যাকেজ উন্মোচন করা হতে পারে।

মার্কিন প্রশাসনের সিনিয়র কর্মকর্তারা বলছেন, রাশিয়ার অভ্যন্তরে হামলার জন্য ক্ষেপণাস্ত্র ব্যবহার না করার 'আশ্বাস' দিয়েছে কিয়েভ। এই আশ্বাসের পরই মূলত ইউক্রেনকে উচ্চ গতিশীল আর্টিলারি রকেট সিস্টেম সরবরাহ করছে যুক্তরাষ্ট্র, যা ৮০ কিলোমিটার (৫০ মাইল) দূরের লক্ষ্যবস্তুতে নির্ভুলভাবে আঘাত হানতে সক্ষম।

মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসে জো বাইডেন লেখেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন কূটনীতির মাধ্যমেই শেষ হবে। কিন্তু ইউক্রেনকে আলোচনার টেবিলে সর্বোচ্চ সুবিধা দিতে যুক্তরাষ্ট্রকে অবশ্যই উল্লেখযোগ্য অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ করতে হবে।

বাইডেন আরও লেখেন, 'এ কারণেই আমি সিদ্ধান্ত নিয়েছি যে আমরা ইউক্রেনীয়দের আরও উন্নত ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এবং যুদ্ধাস্ত্র সরবরাহ করব, যা যুদ্ধক্ষেত্রে ইউক্রেনের জন্য আরও বেশি সহায়ক হবে।'

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত ইউক্রেনকে কয়েক বিলিয়ন ডলারের সামরিক সহায়তা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।

তবে পেন্টাগনের মুখপাত্র জন কিরবি শুক্রবার সাংবাদিকদের বলেন, 'পরবর্তী প্যাকেজটি কেমন হবে তা নিয়ে আমরা এখনও কাজ করছি। এ বিষয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি। যদিও আমরা ইউক্রেনের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছি।'

ইউক্রেনকে যুক্তরাষ্ট্রের নতুন এই সহায়তার ঘোষণায় এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেনি মস্কো। তবে ওয়াশিংটন এমন পদক্ষেপ নিলে রাশিয়া হামলা আরও জোরদার করতে পারে বলে মনে করছেন অনেকে।

রাজশাহীর সময়/এম