২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৩:৩৪:৩৭ পূর্বাহ্ন


জেল্লাদার ত্বক পেতে যেসব খাবার খাবেন!
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০১-০৬-২০২২
জেল্লাদার ত্বক পেতে যেসব খাবার খাবেন! ফাইল ফটো


রূপচর্চার ঘরোয়া টোটকা আছে অনেক। তাতে কাজও হয়। কিন্তু রূপচর্চা কি শুধু বাইরে থেকে করলে হয়?

বাইরে থেকে চেহারার যত্ন নিলে কিছুটা জেল্লা ধরে রাখা গেলেও, আসল রূপচর্চা হয় শরীরের ভেতর থেকে। ভেতর থেকে সুস্থ থাকলে রূপ আরো অনেক বেশি খোলে। তাই নিয়মিত রূপচর্চার পাশাপাশি খেয়াল রাখতে হবে খাবারের প্রতিও।

আমাদের ত্বকের ক্ষতির অন্যতম কারণ হলো ভিটামিন ও মিনারেলের অভাব। এই ঘাটতি মেটাতে দরকার অভ্যন্তরীণ পুষ্টি। প্রতিদিনের খাবার যেন ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে, সেদিকে খেয়াল রাখতে হবে। এমনকি ত্বকে বয়সের ছাপ পড়ার জন্যও দায়ী হতে পারে বিভিন্ন খাবার। ত্বক সুন্দর রাখার জন্য তাই খেতে হবে স্বাস্থ্যকর খাবার। কী ধরনের খাবার খেলে বাড়বে চেহারার ঔজ্জ্বল্য? চলুন জেনে নেয়া যাক-

টমেটো: মুখে টমেটো মাখলেই অনেকটা জেল্লা ফেরে ত্বকের। আর তা যদি নিয়মিত খাওয়া যায়, তবে তো কথাই নেই। এতে রয়েছে ভিটামিন সি। তা ত্বকের উপর সুপ্রভাব ফেলে। এর ফলেই উজ্জ্বল হয় ত্বক।

আদা: শুনলে মনে হবে, শেষে কিনা রান্নার সামান্য ব্যবহার করা এই মশলা খেয়ে রূপচর্চা করতে হবে! কিন্তু আদার গুণের শেষ নেই। এতে নানা ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে। তা যেমন চেহারার জেল্লা বাড়ায়, তেমনই শরীরের অন্দরে তৈরি হওয়া প্রদাহ কমায়।

ডার্ক চকলেট: মিষ্টি খেতে যারা পছন্দ করেন, তাদের জন্য এর চেয়ে বেশি অজুহাত থাকতে পারে! ত্বকের যত্নে মাঝেমধ্যে একটু চকলেট খেয়ে দেখতে পারেন। তবে যেকোনো চকলেট নয়। ডার্ক চকলেট খেতে হবে। কারণ এতে আছে রকমারি অ্যান্টি-অক্সিড্যান্ট।

তিল: তিলের আছে অসংখ্য স্বাস্থ্য উপকারিতা। এটি ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড এবং লিগন্যান্সের একটি ভালো উৎস। ফলে তিল খেলে তা ত্বককে হাইড্রেটেড এবং মসৃণ রাখে। তাই ত্বক ভালো রাখতে নিয়মিত খাবারের তালিকায় তিল রাখুন।

দারুচিনি: তৈলাক্ত ত্বক মানেই বাড়তি সমস্যা। যারা তৈলাক্ত ত্বক নিয়ে সমস্যায় ভুগছেন তাদের জন্য উপকারী একটি খাবার হতে পারে দারুচিনি। এটি ত্বকের নানা সমস্যা থেকে আপনাকে মুক্তি দেবে। চা, কফি, স্মুদি, ডেজার্ট ইত্যাদিতে দারুচিনি যোগ করে খান। এতে রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল হয়। সেইসঙ্গে ত্বকে তেল উৎপাদনকে উদ্দীপিত করে, ফলে ত্বক পরিষ্কার হয়।

রাজশাহীর সময়/এম