২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৩:২০:৫৩ অপরাহ্ন


ইংল্যান্ডে দুই সমকামী মহিলা ক্রিকেটারের বিয়ে!
ক্রিড়া ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ৩০-০৫-২০২২
ইংল্যান্ডে দুই সমকামী মহিলা ক্রিকেটারের বিয়ে! ইংল্যান্ডে দুই সমকামী মহিলা ক্রিকেটারের বিয়ে!


অ্যামি সাদারওয়েট-লিয়া তাহুহু এবং মারিজেন কাপ-ডেন ভ্যান নিয়েকার্কের পর ক্রিকেটে ফের নজির। আবার সমকামী বিয়ে। এই নিয়ে তিন বার। পাঁচ বছর সম্পর্কে থাকার পর চার হাত এক করলেন ইংল্যান্ডের মহিলা ক্রিকেট দলের দুই ক্রিকেটার ন্যাট শিভার ও ক্যাথেরিন ব্রান্ট। সাদারওয়েট-তাহুহু নিউজিল্যান্ডের, কাপ-নিয়েকার্ক দক্ষিণ আফ্রিকার।

শিভার অলরাউন্ডার। ব্রান্ট দলের অন্যতম বোলার। বিয়ের পরিকল্পনা তিন বছর আগেই করেছিলেন তাঁরা। কিন্তু কোভিডের কারণে সেই বিয়ে পিছিয়ে দিতে হয়। এক বছর সম্পর্কে থাকার পরে ২০১৮ সালে শিভার ও ব্রান্ট বিয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন। সেই মতো ২০১৯ সালের অক্টোবর মাসে বাগদান হয়েছিল তাঁদের। বিয়ে হওয়ার কথা ছিল ২০২০ সালের সেপ্টেম্বর মাসে। সেই সময় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ইংল্যান্ডের টি২০ সিরিজ হওয়ার কথা ছিল। সিরিজের মাঝেই বিয়ে করবেন ভেবেছিলেন শিভার ও ব্রান্ট। তখন থেকেই এই বিয়ে নিয়ে তুমুল উৎসাহ ছিল ইংল্যান্ড দলে শিভার-ব্রান্টের সতীর্থদের। কিন্তু কোভিডের কারণে তা পিছিয়ে যায়। এত দিনে তা হল।

জানা গেছে, খুব কাছের মানুষেরা উপস্থিত ছিলেন বিয়েতে। শুভেচ্ছা জানানো হয়েছে ইংল্যান্ডের ক্রিকেট বোর্ডের তরফেও।

জাতীয় দলে শিভারের অনেক আগে থেকে খেলছেন ব্রান্ট। তিনি সমকামী হলেও সতীর্থের সঙ্গে তাঁর প্রেম হবে, এ কথা ভাবেননি আগে। কিন্তু শিভার জাতীয় দলে ঢোকার পরে দু’জনের একে অপরকে ভাল লাগে। প্রথমের দিকে দল সফরে গেলে হোটেলে একই ঘরে থাকতেন শিভার ও ব্রান্ট। ফলে তাঁদের সম্পর্ক আরও ঘনিষ্ঠ হয়। ২০১৭ সালে তাঁদের সম্পর্কের কথা দলের অন্যদের বলেন ব্রান্ট। গোটা দল খুশিতে মেতে ওঠে। কেউ তাঁদের অন্য নজরে দেখেননি। সবাই সব সময় তাঁদের সমর্থন করেছেন বলেই জানিয়েছেন ব্রান্ট। তাঁদের বিয়ে নিয়ে উৎসাহ বরং সতীর্থদেরই বেশি ছিল।

২৯ বছরের শিভার এখনও খেলা চালিয়ে যেতে চাইলেও ৩৬ বছরের ব্রান্ট এ বার সংসার করতে চান। দীর্ঘ দিন ধরে পিঠের চোটে ভুগছেন তিনি। তাই আর বেশি দিন খেলা চালিয়ে যেতে পারবেন না বলেই জানিয়েছেন। বিয়ের পরেই ক্রিকেট থেকে অবসর নিতে চান ব্রান্ট। তাতে শিভারের কোনও সমস্যা নেই। বরং তিনি খুশি, যে সংসার সামলানোর কেউ থাকবে। অন্য দম্পতিদের মতো সন্তান নেওয়ারও পরিকল্পনা রয়েছে তাঁদের। তবে সেটা কবে সেই বিষয়ে এখনও কিছু ভাবেননি দুই ক্রিকেটার।

শিভার ডান হাতি ব্যাটার ও ডান হাতি বোলার। ২০১৩ সাল থেকে ইংল্যান্ডের হয়ে খেলা শিভার ৮৯টি এক দিনের ম্যাচে ২৭১১ রান করেছেন। পাঁচটি শতরান ও ১৬টি অর্ধশতরান রয়েছে তাঁর। সেই সঙ্গে এক দিনের ক্রিকেটে ৫৯টি উইকেটও নিয়েছেন তিনি। ৯১টি টি২০ ম্যাচে ১৭২০ রান করেছেন শিভার। নিয়েছেন ৭২টি উইকেট। অন্য দিকে ব্রান্ট ইংল্যান্ডের হয়ে ২০০৪ সাল থেকে খেলছেন। ১৪০টি এক দিনের ম্যাচে ১৬৭টি উইকেট নিয়েছেন এই ডান হাতি বোলার। ৯৬টি টি২০ ম্যাচে নিয়েছেন ৯৮টি উইকেট।

২০১৭ সালে সাদারওয়েট ও তাহুহু বিয়ে করেছিলেন। ২০১৮ সালে বিয়ে করেছিলেন কাপ ও নিয়েকার্ক। তার পরে ফের একই ঘটনা ঘটল ক্রিকেটে।