০৫ অক্টোবর ২০২২, বুধবার, ০৫:৪৩:০১ পূর্বাহ্ন


আইপিএলের ফাইনালে শেষ হাসি কার
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৯-০৫-২০২২
আইপিএলের ফাইনালে শেষ হাসি কার ফাইল ফটো


দুই মাসের ক্রিকেটীয় যুদ্ধ শেষ হওয়ার পথে। রোববার (২৯ মে) রাত সাড়ে ৮টায় আইপিএলের ১৫ম আসরের ফাইনালে মুখোমুখি হচ্ছে হার্দিক পান্ডিয়ার গুজরাট টাইটান্স ও সাঞ্জু সামসনের রাজস্থান রয়্যালস। গুজরাটের প্রথম নাকি রাজস্থানের দ্বিতীয়, ফাইনাল শেষে হাসবে কোন দল?

আইপিএলের সূচনালগ্ন থেকে আছে রাজস্থান ফ্র্যাঞ্চাইজি। শেন ওয়ার্নের নেতৃত্বে প্রথম আসরেই শিরোপা ঘরে তুলেছিল তারা। চলতি আসর শুরুর ক’দিন পরই পৃথিবী থেকে বিদায় নেন ওয়ার্ন। এবার শিরোপাটা ঘরে তুলে ওয়ার্নকে উৎসর্গ করতে চায় রয়্যালস শিবির।

প্রথম আসরে ফাইনাল খেললেও এরপর আর শিরোপার মঞ্চে যাওয়া হয়নি রাজস্থানের। দীর্ঘ ১৩ বছরের এই অপেক্ষা ঘোচানোর মূল নায়ক জস বাটলার। এই ইংলিশ ব্যাটারের অতিমানবীয় পারফরম্যান্সে ফাইনালের মঞ্চে রাজস্থান। এক আসরের সর্বোচ্চ চারটি সেঞ্চুরির রেকর্ড স্পর্শ করেছেন তিনি। প্রায় ৫৯ গড়ে তার ব্যাট থেকে এসেছে ৮২৪ রান। ফাইনালেও তার ব্যাটের দিকেই তাকিয়ে রাজস্থান। ফর্মে আছেন অধিনায়ক সাঞ্জু সামসনও। ১৬ ম্যাচে তিনি করেছেন ৪৪৪ রান। বল হাতে মূল দায়িত্বটা পালন করতে হবে চাহালকে। এখন পর্যন্ত আসরে যৌথভাবে সর্বোচ্চ ২৬ উইকেট শিকার করেছেন এই স্পিনার। ছন্দে আছেন বোল্ট-কৃষ্ণারাও। ফাইনালেও তাদের কাছ থেকে সেরাটাই চাইবে রাজস্থান।

খেলা হবে গুজরাটের হোম গ্রাউন্ডে। মাঠে এক লাখের বেশি দর্শক থাকবে বলে ধারণা করা হচ্ছে, যা কিছুটা হলেও ব্যাকফুটে রাখবে রাজস্থানকে। তবে কোয়ালিফায়ার এ মাঠে খেলায় উইকেট সম্পর্কে কিছুটা হলেও ধারণা নিয়ে মাঠে নামবে রাজস্থান। প্রথম আসরেই বাজিমাত করেছে গুজরাট। দুর্দান্ত খেলে তারা নিশ্চিত করেছে ফাইনাল। এই ম্যাচের আগে গুজরাট অনুপ্রেরণা নিতে পারে রাজস্থানের কাছ থেকে। টুর্নামেন্টে প্রথম অংশগ্রহণে একমাত্র রাজস্থানই জিতেছিল শিরোপা। এবার সেই ইতিহাসে ভাগ বসানোর সুযোগ গুজরাটের সামনে।

চলতি আসরে রাজস্থানের বিপক্ষে দু'বারের দেখাতেই জয় পেয়েছে গুজরাট। ব্যাট হাতে যেখানে দারুণ খেলেন ডেভিড মিলার ও হার্দিক পান্ডিয়া। তবে লড়াইটা হবে মূলত গুজরাটের বোলিংয়ের সঙ্গে রাজস্থানের ব্যাটিংয়ের। শামি-রাশিদ খানদের কীভাবে সামলান বাটলার-সামসনরা, সেটাই এখন দেখার পালা।

অবশ্য ফাইনালের আগে একটা পরিসংখ্যান এগিয়ে রাখছে গুজরাটকে। সবশেষ চার আসরে ফাইনাল খেলা দু'দলের লিগ পর্বের ম্যাচে যারা জয় পেয়েছে, শিরোপাও গেছে তাদের ঘরেই। সেই ধারা এবার ভাঙার চ্যালেঞ্জ রাজস্থানের সামনে।

রাজশাহীর সময়/এমজেড