২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৬:৪২:১০ অপরাহ্ন


পাকিস্তানে আজাদি মার্চকে কেন্দ্র করে পুলিশের তুমুল সংঘর্ষ , গ্রেফতার বহু
রিয়াজ উদ্দিন:
  • আপডেট করা হয়েছে : ২৫-০৫-২০২২
পাকিস্তানে আজাদি মার্চকে কেন্দ্র করে পুলিশের তুমুল সংঘর্ষ , গ্রেফতার বহু পাকিস্তানে আজাদি মার্চকে কেন্দ্র করে পুলিশের তুমুল সংঘর্ষ , গ্রেফতার বহু


ইসলামাবাদের উদ্দেশে ‘লং মার্চ’-এর ডাক দিয়েছিলেন পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খান।

বুধবার লাহোরের রাস্তায় ইমরানের তেহরিক ই ইনসাফ পার্টির সমর্থকদের সঙ্গে পুলিশের তুমুল সংঘর্ষ হয়। আগে থেকেই শহরের রাস্তায় ব্যারিকেড করে রেখেছিল পুলিশ। ইমরানের  অনুগামীরা ব্যারিকেড ভেঙে এগোনর চেষ্টা করলে পুলিশ টিয়ার গ্যাস ছোড়ে। অনেককে গ্রেফতার করে।

সরকার আগে ইমরানের দলের মিছিল নিষিদ্ধ করেছিল। সরকারের বক্তব্য, তেহরিক ই ইনসাফ মানুষের মধ্যে বিভ্রান্তি ছড়াতে চায়। ৬৯ বছর বয়সী ইমরান গত শনিবার দলীয় সমর্থকদের উদ্দেশে আহ্বান জানান, ন্যাশনাল অ্যাসেম্বলি ভেঙে ফের ভোট করার দাবিতে আগামী ২৫ মে ইসলামাবাদে চলুন। পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেন, ন্যাশনাল অ্যাসেম্বলি তার মেয়াদ পূর্ণ করবে। ভোট হবে আগামী বছর। শাহবাজ শরিফের নেতৃত্বে জোট সরকার প্রথমে ইমরানের ‘আজাদি মার্চ’-এর অনুমতি দিয়েছিল। কিন্তু মঙ্গলবার জানায়, আইনশৃঙ্খলা ভঙ্গের আশঙ্কায় অনুমতি প্রত্যাহার করা হল। 

বুধবার সকাল থেকেই পাকিস্তানের বিভিন্ন শহরে ইমরানের দলের সমর্থকদের ধরপাকড় শুরু করে পুলিশ। লাহোরে যে কোনও জমায়েত নিষিদ্ধ করার জন্য ১৪৪ ধারা জারি করা হয়। রাওয়ালপিন্ডি, করাচি ও ইসলামাবাদেও জমায়েত নিষিদ্ধ করা হয়। সরকারের ধারণা ছিল, পাকিস্তানের পাঞ্জাব প্রদেশ থেকেই সবচেয়ে বেশি সংখ্যক ইমরান অনুগামী ইসলামাবাদে যাওয়ার চেষ্টা করবেন। সেখানে পুলিশকে সাহায্য করার জন্য আধা সেনাকে তলব করা হয়।