২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:২২:৫৫ পূর্বাহ্ন


করণের পরিচালনায় সেরা ৫ ‘সুপারহিট’ সিনেমা
তামান্না হাবিব নিশু :
  • আপডেট করা হয়েছে : ২৫-০৫-২০২২
করণের পরিচালনায় সেরা ৫ ‘সুপারহিট’ সিনেমা করণের পরিচালনায় সেরা ৫ ‘সুপারহিট’ সিনেমা


বুধবার ৫০ বছরে পা দিলেন তিনি। নয়ের দশকের শেষের দিকে পরিচালনার মাধ্যমে বলিউডে হাতেখড়ি হয় করণের। তারপর থেকে বি-টাউনে তাঁর একচেটিয়া রাজত্ব। ১৯৯৮ সালে ‘কুছ কুছ হোতা হ্যায়’ থেকে শুরু হয়েছিল করণের জার্নি। তারপর একাধিক বলিউড সুপারহিট উপহার দিয়েছেন করণ জোহর। কত অখ্যাত নায়ক, নায়িকাকে ইন্ডাস্ট্রিতে পরিচিতি এনে দিয়েছে করণ জোহরের ছবি। রাতবিরেতে তাঁর ছবির ইমোশনাল সিন দেখতে গিয়ে অজান্তে ঝরেছে কত চোখের জল!

সেই করণ জোহর আজ ৫০-এ পা দিলেন। তাঁর পরবর্তী ছবি ‘রকি অউর রানি কি প্রেম কাহানি’র শ্যুটিং চলছে। ‘যুগ যুগ জিও’ মুক্তি পেল বলে। পরিচালনা, প্রযোজনা কিংবা অভিনয়- বলিউডে ছড়িয়েছিটিয়ে রয়েছে করণের কাজ। আজকের প্রতিবেদনে রইল তাঁর প্রযোজিত অথবা পরিচালিত সেরা কয়েকটি ছবি।
১৯৯৮ সালে এই ছবির হাত ধরেই বলিউড পরিচালনায় ডেবিউ করেন করণ জোহর। শাহরুখ খান, কাজল আর রানি মুখোপাধ্যায়ের কাস্টিংয়ে এই ছবি বক্স অফিসে যেন আগুন লাগিয়ে দিয়েছিল। হু হু করে বিকিয়েছে টিকিট। আজও বলিউডের সেই ফিল্মি ড্রামা সুযোগ পেলেই দেখতে বসে যান দর্শকরা। অনেকে বলেন এসব ছবি কখনও পুরনো হয় না।

করণ জোহরের নিজের লেখা এবং পরিচালিত ছবি ‘কাভি খুশি কাভি গম’ বলিউডের ইতিহাসে একপ্রকার অমর। অমিতাভ বচ্চন থেকে শুরু করে জয়া বচ্চন, শাহরুখ খান, কাজল, রানি মুখোপাধ্যায়, হৃতিক রোশন, করিনা কাপুর- কে নেই সেখানে! দীর্ঘ সাড়ে তিন ঘণ্টার এই ফ্যামিলি ড্রামা দর্শককে পর্দার সামনে বসিয়ে রাখে, নড়তে দেয় না। প্রেম, ভালবাসা, বন্ধুত্ব, মা-বাবার স্নেহ, ভাই-বোনের আবেগ সব মিলিয়ে মিশিয়ে জমাট চিত্রনাট্য লিখেছিলেন করণ। আজও এই ছবি সমান জনপ্রিয়।

২০১০ সালে শাহরুখ-কাজলের সুপারহিট জুটি পর্দায় ফিরিয়ে সকলকে তাক লাগিয়ে দিয়েছিলেন করণ জোহর। বলিউডে তৈরি একটা ‘মাস্টারপিস’ এই ‘মাই নেম ইজ খান’। শাহরুখের গলায় ‘মাই নেম ইজ খান অ্যান্ড আই অ্যাম নট আ টেররিস্ট’ সংলাপ লোকের মুখের মুখে ছড়িয়ে পড়েছিল। ছবির কাহিনি, চিত্রনাট্য এবং সর্বোপরি দুই তারকার গায়ে কাঁটা দেওয়ার মতো অভিনয় দর্শকদের মুগ্ধ করে।

২০১৬ সালে মুক্তি পায় করণ জোহর পরিচালিত ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’। রণবীর কাপুর, ঐশ্বর্য রাই বচ্চন এবং অনুষ্কা শর্মার মারকাটারি কাস্টিং ছবিটিকে সুপারহিট করে তুলেছিল। সঙ্গে ছিল করণের পরিচালনার তীক্ষ্ণতা। ছবির কাহিনিও প্রেম, বন্ধুত্বের টানাপড়েনে জমিয়ে তুলেছিলেন করণ।

আলিয়া ভাট, বরুণ ধাওয়ান আর সিদ্ধার্থ মালহোত্রা। তিনজনই এখন বলিউডের তিন স্তম্ভ। আর এই তিন তারকাকেই ইন্ডাস্ট্রিতে প্রথম ব্রেক দিয়েছিল করণ জোহর পরিচালিত স্টুডেন্ট অফ দ্য ইয়ার। এই ছবিতে তিনজন সম্পূর্ণ নতুন নায়ক, নায়িকাকে নিয়ে বাজি লড়েছিলেন করণ। তাতে সফলও হয়েছিলেন। আলিয়াদের ডেবিউ হিসেবে ছবিটি দর্শকরা মনে রেখে দিয়েছেন। নতুন নায়ক নায়িকাদের অভিনয়েও সকলে মুগ্ধ হয়েছিলেন। সঙ্গে ছিল টানটান গল্পের বুনোট।