১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১১:০৩:০৭ পূর্বাহ্ন


রাজশাহীতে গুটি গোপাল ভোগে জমজমাট আমের হাটগুলো
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ২৩-০৫-২০২২
রাজশাহীতে গুটি গোপাল ভোগে জমজমাট আমের হাটগুলো রাজশাহীতে গুটি গোপাল ভোগে জমজমাট আমের হাটগুলো


গুটি জাতের আমের ভিড়ে গোপাল ভোগের বেশ কদর বাজারে। খেতে মিস্টি ও সুস্বাদু এই আমটি বিক্রি হচ্ছে ১৫০০ থেকে ১৯০০ টাকা মণ দরে। আগামি ২৫ মে বাজারে আসবে রাণীপছন্দ। সোমবার জেলার বিভিন্ন হাট-বাজারগুলোতে বিশেষ কওে আমের সর্ববৃহৎ হাট জেলার পুঠিয়ার বানেশ্বর হাটে আমের জমজমাট বেচাকেনা করতে দেখা গেছে।

এই হাটে রাজশাহী বিভাগের দূর্গাপুর, পুঠিয়া, বিড়ালদহ, আলীপুর, শিবপুর, চারঘাট, শরদাহ, বুধপাড়া, কাঁকনহাট, পুঠিকান্দ্রা, ভড়ুয়াপাড়া, বিলপুকুর, কাটাখলি, আমগাছি, শাহাবাজপুর, ফতেপুর মাড়িয়াসহ বিভিন্ন জায়গার আম ব্যবসায়ীরা আম তুলেছেন বিক্রির জন্য। এখানে রাজশাহী ছাড়াও চট্টগ্রাম, খুলনা, কুমিল্লা, যশোর, ফেনী, চৌমুহনী, গাইবান্দা, বগুড়া, রংপুর, সিলেটসহ বিভিন্ন অঞ্চলের ব্যবসায়ীরা এসেছেন।

ব্যবসায়ীরা জানায়, গতবছরে করোনাকালিন সময়ে ব্যবসায়ীরা ব্যবসায় লাভ করতে পারেন নি। এবছর আবহাওয়া ভালো থাকায় আমের ব্যবসা ভালো হবে এই আশায় ব্যবসায়ীরা চুক্তিভিত্তিকভাবে ৭ থেকে ১৫ টি বাগান নিয়েছেন। এবছরের ১৩ মে গোপাল ভোগ আম বাজারে আসে। প্রথম দিনেই প্রতিমণ গোপালভোগ আম ২ হাজার থেকে ২ হাজার ২০০ টাকা মণ হাঁকিয়েছেন ব্যবসায়ীরা। সেই আম বর্তমানে প্রতিমণে ১ হাজার ৫০০ থেকে ১ হাজার ৯০০ টাকায় বিক্রি হয়েছে।

গোপাল ভোগের দাম জানায়Ñ আড়ৎদ্বার সুমন শেখ। তিনি বলেন, সাতক্ষীরা ও টাঙ্গাইল থেকে আম ঢাকার বাজারে যাওয়ায় চাহিদা একটু কম । তবে, আমের সরবরাহ বাড়বে। এবছর ভালো ব্যবসা হবে বলে আশা করা যাচ্ছে। গোপাল ভোগ ছাড়াও এই বাজারে আটিঁর আমের মধ্যে রত্না, তুতাপড়ি, আধাসুন্দরীসহ অন্যান্য গুটি বা আটিঁর আম পাওয়া যাচ্ছে। এই আমগুলোর দর একেক রকম। তবে ৮০০ থেকে ১ হাজার ৫০০ টাকা মণ বেচাকেনা হচ্ছে।

বাজারের আড়ৎদ্বার আকবর আলী জানান, প্রতিদিন এই বাজারে ৫০ টি গাড়িতে করে আম আসে। আনুমানিক ৫ থেকে ৭ হাজার ক্যারেট আম আনা হয়। দিনের পর দিন আরও বাড়বে এবং জমে উঠবে ৯০ সাল থেকে আমের বাজার হিসেবে খ্যাত রাজশাহীর বানেশ্বর বাজার।

রাজশাহীর সময়/এইচ