১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১১:২৫:০৯ পূর্বাহ্ন


নাদালের হারানো মুকুট ফিরে পাওয়ার মিশন
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২২-০৫-২০২২
নাদালের হারানো মুকুট ফিরে পাওয়ার মিশন ফাইল ফটো


ইনজুরি এতটাই তাকে বিপর্যস্ত করে যে অবসরই নিতে চেয়েছিলেন গত বছর। তবে মানসিকতা দৃঢ় রেখে সেই সিদ্ধান্ত থেকে সরে আসেন রাফায়েল নাদাল। সরেছিলেন বলেই মৌসুমের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেন জিতে গড়েন ইতিহাস। দুই চিরপ্রতিদ্বন্দ্বী রজার ফেদেরার ও নোভাক জোকোভিচকে ছাড়িয়ে এখন সর্বাধিক ২১টি গ্র্যান্ড স্ল্যামের মালিক তিনি।

বয়স ৩৬ ছুঁই ছুঁই, আজ থেকে শুরু হতে যাওয়া ফ্রেঞ্চ ওপেনে ২২তম গ্র্যান্ড স্ল্যাম জিততে এসেছেন চোটকে সঙ্গী করেই। মিশনটা যে হারানো মুকুট ফিরে পাওয়ার। ক্লে কোর্ট বলে কথা, চোটাক্রান্ত নাদালকেও এখানে সমীহ করা ছাড়া উপায় নেই। তিনি যে লাল দুর্গের রাজা, সর্বোচ্চ ১৩ বার জিতেছেন এখানে। তাই কোনো দ্বিধা ছাড়াই এই স্প্যানিশকে ফেভারিটের তালিকায় সবার উঁচুতে রাখছেন বর্তমান চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচ। তিনি বলেন, ‘রোলা গারো ও ক্লে কোর্টের কথা বললে নাদাল সব সময়ই প্রথম ফেভারিট।’

সেজন্য যদিও নিজেকে খাতার বাইরে রাখছেন না সার্বিয়ান এই তারকা। বছরের শুরুতেই টিকা না নেওয়ার কারণে অস্ট্রেলিয়ান ওপেন থেকে তাড়িয়ে দেওয়া হয়েছিল তাকে। ফ্রেঞ্চ ওপেন দিয়ে তাই আবারো গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টে ফিরতে যাচ্ছেন তিনি। গতবার জয়ের পথে সেমিফাইনালে হারিয়েছেন নাদালকে। সবকিছু ঠিক থাকলে এবার কোয়ার্টার ফাইনালে দেখা হয়ে যেতে পারে দুই চিরপ্রতিদ্বন্দ্বির।

নারী এককে নেই সেরেনা ও ভেনাস উইলিয়ামসও। অ্যাশলি বার্টি তো কয়েক মাস আগেই হুট করে অবসর নিয়ে ফেললেন। তাই নজরটা এখন ১ নম্বর তারকা ও ২০২০ সালের চ্যাম্পিয়ন ইগা শিওনতেকের দিকে। ফেব্রুয়ারি থেকে ৫টি শিরোপা জয়ের পাশাপাশি টানা ২৭ ম্যাচ অপরাজিত পোল্যান্ডের এই ২০ বছর বয়সী। যে কারণে বর্তমান চ্যাম্পিয়ন হয়েও খুব একটা আলোচিত নন বারবোরা ক্রেচিকোভা।

কিন্তু কার্লোস আলকারাজের ক্ষেত্রে তা ব্যতিক্রম। ১৮ বছর বয়সী এই তরুণ এখনই টেনিস বিশ্ব মাতাচ্ছেন। কিছুদিন আগেই নাদাল-জোকোভিচকে হারিয়ে জিতেছেন মাদ্রিদ ওপেন। ভবিষ্যতের নাদাল বলা হয় তাকে। এই ফ্রেঞ্চ ওপেন দিয়ে বিশ্ব মঞ্চে উথান হয়েছিল নাদালের। 

রাজশাহীর সময়/এম