২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৪:৩২:০৫ অপরাহ্ন


অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী হলেন অ্যান্টনি অ্যালবানিজ
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২২-০৫-২০২২
অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী হলেন অ্যান্টনি অ্যালবানিজ ফাইল ফটো


নির্বাচনে হেরে গেলেন প্রধানমন্ত্রী। শনিবার অস্ট্রেলিয়ার সাধারণ নির্বাচনে প্রধানমন্ত্রী স্কট মরিসনের জোট সরকারকে হারিয়ে ক্ষমতায় এল বিরোধী দল লেবার পার্টি। নির্বাচনে হেরে যাওয়ায় গদিচ্যুত হতে হচ্ছে স্কট মরিসনকে। তাঁর জায়গায় অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করবেন অস্ট্রেলিয়ান লেবার পার্টির নেতা অ্যান্টনি অ্যালবানিজ।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, নির্বাচনে হারের পর শুধুমাত্র প্রধানমন্ত্রীর পদই নয়, লিবারেল পার্টি অব অস্ট্রেলিয়ার নেতার দায়িত্বও তিনি ছাড়তে চলেছেন। অর্থাত্‍ নতুন প্রধানমন্ত্রীর পাশাপাশি নতুন বিরোধী দলনেতাও পেতে চলেছে অস্ট্রেলিয়া।

শনিবারই অস্ট্রেলিয়ার সাধারণ নির্বাচনের ফলপ্রকাশ হয়। সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ৭৬টি আসনের মধ্যে ৭২ টি আসন পেয়েছে অ্যালবানিজের দল, ৫২টি আসন পেয়েছে লিবারেল-ন্যাশনাল জোট। নির্বাচনের ফল নির্বাচনের ফল প্রকাশ হতেই রাতে বিদায়ী প্রধানমন্ত্রী স্কট মরিসন টুইটে হার স্বীকার করে নেন। তিনি বলেন, “আমার সতীর্থদের বলছি, আমাদের এক কঠিন সত্য মেনে নিতে হবে। আমরা শাসক দল হিসাবে নিজেদের আসন খুইয়েছি। দলনেতা হিসাবে আমি হার-জিতের দায় নিচ্ছি। এটাই নেতৃত্বের দায়িত্ব, আবার বোঝাও।”

তিনি আরও বলেন, “আমি দলের নেতৃত্বও পরবর্তী দলীয় বৈঠকে অন্য কারোর হাতে তুলে দেব , যাতে দল নতুন নেতৃত্বের অধীনে সামনে এগিয়ে যেতে পারে। এটাই সঠিক কাজ হবে। অসাধারণ এই দল ও দেশের নেতৃত্ব দিতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি।আমি এই কাজগুলি করতে পেরেছি কারণ সকলের সমর্থন ছিল আমার সঙ্গে।”

স্কট মরিসনকে হারিয়ে অস্ট্রেলিয়ার ৩১তম প্রধানমন্ত্রী হতে চলেছেন অ্যান্টনি অ্যালবানিজ। অস্ট্রেলিয়ার লেবার পার্টির নেতার পাশাপাশি তিনি এতদিন বিরোধী দলনেতার দায়িত্বও পালন করেছেন তিনি। ১৯৯৬ সাল থেকে তিনি অস্ট্রেলিয়ার সংসদের সদস্য ছিলেন তিনি। ২০১৩ সালে তিনি উপ-প্রধানমন্ত্রী হয়েছিলেন। এছাড়া ২০০৭ সাল থেকে ২০১৩ সাল অবধি ক্যাবিনেট মন্ত্রী হিসাবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

নতুন প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণের পরই টোকিয়োয় উড়ে যাবেন অ্যান্টনি। সেখানে আয়োজিত কোয়াড সামিটে স্কট মরিসনের যোগ দেওয়ার কথা থাকলেও, নতুন প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজই এই বৈঠকে যোগ দেবেন। এই বৈঠকে যোগ দেবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

রাজশাহীর সময়/এম