০৩ Jul ২০২২, রবিবার, ১১:২৮:২৭ পূর্বাহ্ন


মাঙ্কিপক্স আতঙ্ক, ১০ দিনে ১২ দেশে ছড়াল ভাইরাস!
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২২-০৫-২০২২
মাঙ্কিপক্স আতঙ্ক, ১০ দিনে ১২ দেশে ছড়াল ভাইরাস! ফাইল ফটো


করোনা অতিমারির মাঝেই বিশ্বজুড়ে আতঙ্ক ছড়াচ্ছে মাঙ্কিপক্স। ক্রমেই ইউরোপ এবং আমেরিকায় মাঙ্কিপক্সে আক্রান্ত ব্যক্তির সংখ্যা বাড়ছে। যা ঘিরে সম্প্রতি উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

পরিসংখ্যান বলছে, গত ৭ মে লন্ডনে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত ব্যক্তির খোঁজ পাওয়া গিয়েছিল। সেই ব্যক্তি নাইজেরিয়ায় গিয়েছিলেন বলে জানা গিয়েছিল। সেখানেই এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন তিনি। গত ১৩ মে থেকে এখনও পর্যন্ত বিশ্বের ১২ টি দেশে ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স ভাইরাস। আক্রান্তের সংখ্যা বেড়ে ৯২ জন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে, এখনই সতর্ক না হলে আফ্রিকা থেকে ইউরোপ এবং আমেরিকায় ছড়িয়ে পড়া মাঙ্কিপক্সে আক্রান্ত ব্যক্তির সংখ্যা আরও বাড়বে।

ব্রিটেন, পর্তুগাল, স্পেন, বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ড, ইটালি, সুইডেন, অস্ট্রেলিয়া, কানাডায় ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। আক্রান্ত ব্যক্তির পাশাপাশি তাঁদের সংস্পর্শে এসেছিলেন এমন ব্যক্তিদের উপরেও নজর রাখা হচ্ছে। যদিও মাঙ্কিপক্সে আক্রান্ত কোনও ব্যক্তির মৃত্যুর খবর পাওয়া যায়নি। দুই থেকে চার সপ্তাহের মধ্যে সুস্থ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। করোনা ভাইরাসের মতো দ্রুত সংক্রামকও নয় মাঙ্কিপক্স। কিন্তু এতটাই বিরল এই রোগ, যে নির্দিষ্ট কোনও চিকিত্‍সাপদ্ধতি চিকিত্‍সকদের জানা নেই এখনও। তাই সমস্ত দেশকেই সতর্ক করছে হু।

রাজশাহীর সময়/এম