০৩ Jul ২০২২, রবিবার, ১১:৪২:৩০ পূর্বাহ্ন


নিরাপদে জান্নাতে যাওয়ার ৩ আমল
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২২-০৫-২০২২
নিরাপদে জান্নাতে যাওয়ার ৩ আমল ফাইল ফটো


নিরাপদে জান্নাতে যাওয়ার সহজ ৩টি আমলের কথা বলেছেন নবিজী। যে আমলগুলো সত্যিই সহজ। ছোট্ট একটি ঘটনাসহ নিরাপদে জান্নাতে যাওয়ার ৩ আমলের কথা উল্লেখ করেছেন নবিজী। কী সেই ৪টি আমল?

ছোট্ট ঘটনাটি নবিজীর মদিনা যাওয়ার সুসংবাদ। তিনি মদিনায় গেলে লোকেরা তাকে এক নজর দেখার জন্য ছুটাছুটি করে আসতে লাগলেন। মানুষেরা সেখানে আসলে নবিজী সর্ব প্রথম ৩টি আমলের কথা বলেন। আর এ ৩ আমলই মানুষকে নিরাপদে জান্নাতে পৌঁছে দেবেন। হাদিসে পাকে এসেছে-

হজরত আবদুল্লাহ ইবনু সালাম রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন মদিনায় এসে পৌছলেন; তখন মানুষেরা দলে দলে তার কাছে দৌড়ে এলো। (চারদিকে) বলাবলি হতে থাকলো যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম (মদিনায়) এসেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এসেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এসেছেন।

অতএব তাকে দেখার জন্য আমিও লোকদের সঙ্গে (সেখানে) উপস্থিত হলাম। আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের চেহারার দিকে তাকিয়ে দেখেই বুঝতে পারলাম যে, এই চেহারা কোনো মিথ্যাবাদীর চেহারা নয়। তখন তিনি সর্বপ্রথম যে (আমলের) কথাগুলো বললেন তা এই যে, হে মানুষগণ!-

১. তোমরা সালামের প্রসার ঘটাও;

২.  খাদ্য দান কর এবং

৩. মানুষ ঘুমিয়ে থাকাবস্থায় (তাহাজ্জুদ) নামাজ আদায় কর।

তাহলে নিশ্চয়ই তোমরা নিরাপদে জান্নাতে প্রবেশ করবে।’ (তিরমিজি) 

অন্য বর্ণনায় এসেছে, হজরত আবদুল্লাহ ইবনু সালাম রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মদিনায় গিয়ে পৌঁছলে লোকেরা তাঁকে দেখার জন্য ভীড় জমায় এবং বলাবলি হয় যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এসেছেন।

আমিও লোকেদের সঙ্গে তাঁকে দেখতে গেলাম। আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের চেহারার দিকে তাকিয়ে বুঝতে পারলাম যে, এ চেহারা কোনো মিথ্যাবাদীর চেহারা নয়। তখন তিনি সর্বপ্রথম যে কথা বলেন তাহলো-

১. হে লোকসকল! তোমরা পরস্পর সালাম বিনিময় করো;

২. অভুক্তকে আহার করাও এবং

৩. রাতের বেলা মানুষ যখন ঘুমিয়ে থাকে তখন নামাজ পড়ো।

তাহলে তোমরা নিরাপদে জান্নাতে প্রবেশ করতে পারবে।’ (ইবনে মাজাহ)

নবিজী প্রথম মদিনায় যাওয়ার পর যে ৩ আমলের উপদেশ দিয়েছেন; সত্যিই তা নিরাপদে জান্নাতে যাওয়ার উপদেশ। যার প্রতিটির গুরুত্বও অত্যাধিক। মুমিন মুসলমানের উচিত, মদিনায় গিয়ে নবিজীর দেওয়া সেই ৩ উপদেশ মেনেই সহজে নিরাপদে জান্নাতে যাওয়ার চেষ্টা করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসে ঘোষিত তিন উপদেশে নিজেদের জীবন সাজানোর তাওফিক দান করুন। সব সময় এই তিন আমল বেশি বেশি করার তাওফিক দান করুন। সহজে নিরাপদে জান্নাতে যাওয়ার তাওফিক দান করুন। আমিন।

রাজশাহীর সময়/এম